fbpx

যেভাবে একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এতোদিন পর্যন্ত কেবল একটি মাত্র ডিভাইসে গ্রাহকরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারতেন। ডেক্সটপ থেকে এই অ্যাপ ব্যবহার করতে চাইলে তখন স্মার্টফোনটি ইন্টারনেটে যুক্ত রাখতে হতো। এবার এই নিয়ম বদলে দিয়েছে এই টেক জায়ান্ট।

যেখানে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যবহারকারীরা একসঙ্গে সর্বোচ্চ চারটি ডিভাইসে তাঁদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। শুধু তাই নয়, প্রাথমিক স্মার্টফোনটি ইন্টারনেটে যুক্ত থাকারও প্রয়োজন নেই। আর ফোনে যদি চার্জ না থাকে, সেক্ষেত্রেও সমস্যা নেই।

যারা একাধিক স্মার্টফোন চালান, তাদের জন্য এটি বাড়তি সুবিধা দেবে। তবে সেটি একসঙ্গে সব ব্যবহারকারী পাচ্ছেন না, পর্যায়ক্রমে পাওয়া যাবে ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’। তাছাড়া সেটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে (বেটা সংস্করণ) আছে।

জুলাইয়ের প্রথম একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের ইঙ্গিত এসেছিল। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর এবার তা ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হলো।

যেভাবে একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন

এক্ষেত্রে একটি কথা মাথায় রাখতে হবে, আপনি কিন্ত একসঙ্গে একাধিক স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না। একটি স্মার্টফোনের পাশাপাশি ওয়েবসাইট, ডেস্কটপ কিংবা ফেসবুকের পোর্টাল ডিভাইসে সে অ্যাকাউন্ট যুক্ত করা যাবে।

প্রথম হোয়াটসঅ্যাপ সর্বশেষ সংস্করণে হালনাগাদ করে নিন।

১. এবার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ খুলে ওপরের ডান কোনার তিন বিন্দুওয়ালা মেনু বোতামে ট্যাপ করে ‘লিংকড ডিভাইসেস’ নির্বাচন করুন।

২.  এরপর ‘মাল্টি-ডিভাইস বেটা’ অপশন থেকে ‘জয়েন বেটা’ নির্বাচন করতে হবে। আগের পাতায় বেটা সংস্করণ ব্যবহারের শর্তাবলি পড়ে নিতে পারেন।

৩. এবার পুনরায় লিংকড ডিভাইসে ফিরে যান। এরপর ট্যাপ করুন ‘লিংক আ ডিভাইস’ বোতামে।

৪.  দ্বিতীয় যে ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, সেখানে দেখানো কিউআর কোড স্ক্যান করতে বলা হবে।যেমন ওয়েবসাইটের বেলায় web.whatsapp.com ঠিকানায় গেলে কিউআর কোড দেখাবে, যেটি আপনার প্রাথমিক স্মার্টফোন থেকে স্ক্যান করতে হবে।

এভাবেই দ্বিতীয় ডিভাইস থেকে সহজেই বার্তা আদান-প্রদান করতে পারবেন। আর অন্য ডিভাইসও যোগ করে নিতে পারেন। শুধু তাই নয়, পুরনো কনভারসেশনগুলোও দেখা যাবে নতুন যুক্ত ডিভাইসে।

Advertisement
Share.

Leave A Reply