fbpx

শীতে শুষ্ক ত্বকের যত্ন নেবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +

শীত ঋতু অনেকের প্রিয়। এ ঋতুতে আমরা পেয়ে থাকি নানা রকম ফল ও তাজা রঙিন শাক-সবজী যা ত্বক ও স্বাস্থ্যের পরম বন্ধু। খেজুরের রস, পিঠাপুলিযোগে শীত মৌসুম যেন উৎসব নিয়ে হাজির হয়। এসব হয়তো আপনার কাছে উপভোগ্য মনে হতে পারে, কিন্তু আপনার যদি শুষ্ক ত্বক হয় তাহলে আপনি পরিপূর্ণভাবে শীত উপভোগ করতে নাও পারেন। দুর্ভাগ্যক্রমে, শীতকাল শুষ্ক ত্বকের জন্য আরামদায়ক নয়। আপনার ত্বকের বলিরেখা এবং চুলকানির মতো সমস্যা তৈরি হতে পারে এই মৌসুমে।

আর যদি আপনার ত্বক শুষ্ক হয় তাহলে  শীতকাল আপনার জন্য নিয়ে আসছে বাড়তি যন্ত্রণা। এই যন্ত্রণা থেকে রক্ষা পেতে নিজের ত্বকের অতিরিক্ত যত্ন নেওয়ার এখনই সময়। নিজের মুখ এবং শরীরকে তাদের প্রাপ্য প্রেম দিন।

ভাবছেন ত্বকের যত্ন নেবেন কীভাবে? শীতকালে আপনার শুষ্ক ত্বকও গোলাপী আভাযুক্ত হয়ে উঠতে পারে যদি বুঝে নিতে পারেন আপনার ত্বকের চরিত্র। র‍্যাশহীন, বলিরেখাহীন, সতেজ ত্বক- শব্দগুলো শুনতেও কী মিষ্টি! তাই না? হ্যাঁ, একটু যত্ন নিলেই আপনি এই শব্দগুলোর সঙ্গে পরিচিত হয়ে উঠতে পারেন। তখন নিশ্চয়ই আপনার মন খুশিতে ভরে উঠবে। আর, আপনি উপভোগ করবেন একটা দারুন গোলাপী আভাময় সতেজ শীতকাল! আসুন জেনে নিই শীতে ত্বকের যত্ন নেওয়ার কিছু উপায়।

শীতে শুষ্ক ত্বকের যত্ন নেবেন যেভাবে

শুষ্ক ত্বকের জন্য একটু বাড়তি যত্নই নিতে হবে। ছবি : সংগৃহীত

নিয়ম মেনে ত্বকের যত্ন

শুষ্ক ত্বকের জন্য প্রথমেই প্রয়োজন নিয়মিত ত্বকের যত্ন নেওয়া। আপনি কম সময় বা বেশি সময় ধরে যত্ন করছেন কিনা এটা গুরুত্বপূর্ণ না, গুরুত্বপূর্ণ হলো আপনি নিয়মিত যত্ন করছেন কিনা। আপনি প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার করে, ময়শ্চারাইজার দিয়ে আপনার দিন শুরু করতে পারেন। স্বাস্থ্যকর ত্বক পেতে আপনাকে ত্বকের প্রতি যত্নশীল হতেই হবে এবং নিয়মিত যত্ন নিতে হবে।

সঠিক ক্রিম নির্বাচন

আপনাকে বুঝতে হবে শীত একদম ভিন্ন একটা ঋতু। আপনি অন্য ঋতুতে যে ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করবেন সেটা শীতের সময় ব্যবহার করে কোনো ভালো ফল পাবেন না। তাই, আপনাকে শীতের জন্য প্রয়োজনীয় ও সঠিক ময়শ্চারাইজার বেছে নিতে হবে। এমনকি আপনাকে নিয়মিত সিরাম ব্যবহার করতে হবে। এসময় বেছে নিবেন তেলযুক্ত ময়শ্চারাইজার।

ফোমযুক্ত ফেসওয়াশকে না বলুন

ফোমিং ফেসওয়াশ পরিহার করুন। কারণ, এটি শুষ্ক ত্বককে আরও শুষ্ক করে দেয়। এসময় তেলযুক্ত ফেসওয়াশ ব্যবহার করুন। খুব হালকা হাতে ত্বক পরিষ্কার করবেন। খুব বেশি চাপ বা ম্যাসাজ করবেন না। একটা ওভারনাইট ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। উপকার পাবেন। সকালে উঠে পাবেন নরম,কোমল, দীপ্তিময় ত্বক।

স্ক্রাবিং করুন নিয়ম করে

নিয়মিত ত্বক স্ক্রাবিং করতে হবে। সপ্তাহে দুই দিন স্ক্রাবিং করুন। এতে মরা কোষ উঠে যাবে। ত্বক ভালো থাকবে। সবসময় ভেজা ত্বকে স্ক্রাবিং করবেন।

শীতে শুষ্ক ত্বকের যত্ন নেবেন যেভাবে

মোহনীয় এবং দীপ্তিময় ত্বক পাবেন সঠিক যত্নে। ছবি: সংগৃহীত

সুত্র এনডিটিভি

Share.

Leave A Reply