fbpx

শুধু দরকার আইডিয়া, জিতলে ১০ লাখ টাকা ও অফিস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র তথ্যমাফিক, প্রতি বছর স্নাতক শেষে প্রায় ১০ লাখ শিক্ষার্থী চাকরির বাজারে আসেন। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে, প্রত্যেক শিক্ষার্থীকে কমপক্ষে একটি থিসিস বা অনুরূপ একাডেমিক প্রজেক্ট বাধ্যতামূলকভাবে জমা দিয়ে স্নাতক সম্পন্ন করতে হয়। তবে প্রায় সব ক্ষেত্রেই এই প্রজেক্ট বা কনসেপ্ট বা আইডিয়াগুলো একটি রিপোর্টেই সীমাবদ্ধ থেকে যায়। তা আর বাস্তবের মুখ দেখে না। ভাবা যায়, মেধার এমন বিপুল অপচয়!

তবে আশাবাদের কথা, দিন বদলাচ্ছে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এর আওতাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প, চুয়েট এবং ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশ (আইইবি) ঢাকা সেন্টার যৌথভাবে শিক্ষার্থীদের এই একাডেমিক প্রজেক্ট, কনসেপ্ট, আইডিয়াগুলোকে বাস্তব জীবনের পণ্য বা সেবায় রূপান্তর করে তাদের নিজস্ব বিজনেস ভেঞ্চার গড়ে তুলতে উৎসাহিত করার উদ্যোগ হিসেবেই ‘ইউনিবেটর’ প্রোগ্রামে নিবন্ধন চলছে। এ আয়োজনে সহযোগি হিসেবে আছে ‘ইভ্যালি’।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গত ২৯ জানুয়ারি এই প্রোগ্রামটি উদ্বোধন করেন। ১ ফেব্রুয়ারি এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়। তা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তরুণরা এই প্রোগ্রামটির জন্য https://www.unibatorbd.org/ এ ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবেন।

আয়োজকরা জানান, ‘ইউনিবেটর’ থেকে বিজয়ী ১০ দল মাসব্যাপী ইনকিউবেশনের পাশাপাশি নিজেদের আন্তর্জাতিক মানের কোম্পানি হিসেবে প্রতিষ্ঠার জন্য ১০ লাখ টাকা এবং বিনামূল্যে অফিস স্পেস পাবেন। সেই সঙ্গে বিজয়ী শীর্ষ তিন স্টার্টআপকে গ্লোবাল কম্পিটিশনে অংশ নেওয়ার সুযোগ দেয়া হবে।

তারা আরও জানান, ‘স্টার্টআপ মেন্টর’ গড়ে তোলার উদ্যোগে ইউনিবেটর ‘মেন্টর ডেভেলপমেন্ট ক্যাম্প’-এর আয়োজনের অতিথি সেশনে গত শুক্রবার গুগল থেকে যুক্ত হন নেক্সট বিলিয়ন ইউজার (এনবিইউ)-এর হেড অব অপারেশন বিকি রাসেল। উদ্ভাবন ও বাণিজ্যিকীকরণ বিষয়ে মেন্টরিং করেন তিনি।

মেন্টর ডেভেলপমেন্ট ক্যাম্পে অতিথি সেশনে শনিবার ছিলেন বাংলাদেশে ফেইসবুকের হেড অব পাবলিক পলিসি শাবহানাজ রাশিদ দিয়া। তিনি আলোচনা করেন ‘ডিজিটাল ইকোনমি’তে উদ্ভাবনকে উৎসাহ প্রদানের বিষয়ে। মাইক্রোসফটের পক্ষ থেকে শনিবার মেন্টর ডেভলোপমেন্ট ক্যাম্পে অতিথি সেশনে অংশ নেন মাইক্রোসফট বাংলাদেশের হেড অব চ্যানেল সেলার মাশরুর হোসেন। রবিবার মেন্টর ডেভলোপমেন্ট ক্যাম্পে প্যানেল ডিসকাশনে অংশ নেন টেক জায়ান্ট ডেল টেকনোলজিস-এর এশিয়া প্যাসিফিক অ্যান্ড জাপান (এপিজে) সিএক্সও অ্যাডভাইজরি বোর্ডের সদস্য সোনিয়া বশির কবীর।

চার দিনব্যাপী এই ‘মেন্টর ডেভেলপমেন্ট ক্যাম্প’-এ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি, দেশিয় ও আন্তর্জাতিক আইটি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং সরকারের নীতি নির্ধারণী পর্যায়ের শীর্ষ কর্মকর্তারা।

এ আয়োজন প্রসঙ্গে আইইবি, ঢাকা কেন্দ্রের অনারারি সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার সংবাদমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) ও ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) প্রবর্তিত এই কর্মসূচির লক্ষ্য, বিশ্ববিদ্যালয় পর্যায়ের যে কোনো শিক্ষার্থীর সমস্ত উদ্ভাবনী ধারণাকে যথাযথ দিকনির্দেশনার মাধ্যমে ব্যবসায়ে পরিণত করা। শিক্ষার্থীরা তাদের থিসিস, প্রকল্প, অ্যাসাইনমেন্ট বা আইডিয়া নিয়ে এ প্রোগ্রামে অংশ নিতে পারবেন। এগুলোকে পণ্য বা পরিষেবাতে পরিণত করতে মাসব্যাপী পরিচর্যার পর আমরা এই থিসিস বা প্রকল্পরপত্রগুলো থেকে ১০টি সেরা উদ্ভাবনী ধারণা নির্বাচন করব এবং এগুলোকে বিশ্বমানের সংস্থায় পরিণত করবো।’

ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি তরুণ এ আয়োজনে নিবন্ধন করেছেন।

ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার বলেন, ‘দশ বিজয়ী স্টার্টআপকে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অবকাঠামোতে অফিসের জায়গা দেওয়া হবে এবং প্রত্যেক স্টার্টআপকে প্রাথমিক মূলধন হিসাবে ১০ লাখ টাকা দেওয়া হবে। তিন সেরা স্টার্টআপ বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ দেওয়া হবে।’

Advertisement
Share.

Leave A Reply