fbpx
BBS_AD_BBSBAN
৮ই ডিসেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

সাবমেরিন ক্যাবলের কাজ শুরু, বিঘ্নিত হতে পারে ইন্টারনেটের গতি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুক্রবার বেলা আড়াইটা থেকে কক্সবাজারে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শুরু হওয়ায় দেশের ইন্টারনেটে কিছুটা ধীরগতি থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

এই ধীরগতির কারণে ব্যবহারকারীরা কিছুটা সমস্যায় পড়তে পারেন বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান।

কক্সবাজারের ল্যান্ডিং স্টেশন থেকে তিনি বলেন, নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেবলের সঙ্গে ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেবলের সংযোগ দিতে প্রায় ৮ ঘণ্টা সময় লাগবে। ততক্ষণ ইন্টারনেটের ধীরগতির সমস্যা থাকতে পারে।

বিএসসিসিএল জানিয়েছে, কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের জন্য ‘সি-মি-উই-৪’ সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবলের বিকল্প রুট হিসাবে নতুন একটি ভূ-গর্ভস্থ ক্যাবল রুট স্থাপনের কাজ শেষ হয়েছে। এখন নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার ক্যাবলের সঙ্গে ‘সি-মি-উই-৪’ সাবমেরিন ক্যাবলের সংযোগ দেওয়া হচ্ছে।

এছাড়া ‘সি-মি-উই-৪’ সাবমেরিন কেবলের মাধ্যমে টার্মিনেটেড সার্কিটগুলো নতুন ভূ-গর্ভস্থ ক্যাবলে স্থানান্তর করা হবে।

এ কাজটি শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত সময়ের মধ্যে সম্পন্ন করা হবে। তাই এই আট ঘণ্টা সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে।

এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ও আইটিসি সার্কিটগুলো চালু থাকলেও ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ধীরগতির সমস্যায় পড়তে পারেন বলেও জানিয়েছে এই প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply