fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

স্কুলগুলোতে স্যানিটারি প্যাড দেবে নিউজিল্যান্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিউজিল্যান্ডের স্কুলগুলোতে জুন থেকে স্যানিটারি প্যাডসহ নারীদের ঋতুকালিন দরকার হয় এমন সব ধরনের পণ্য সরবরাহ করা হবে। দরিদ্র বিমোচনের অংশ হিসেবে এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানায় দেশটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ঋতুচলাকালীন অনেক মেয়েই স্কুলে যায় না। কারণ তারা ট্যাম্পন্স ও স্যানিটারি প্যাডের খরচ যোগাতে পারে না। গত বছর থেকেই প্রাথমিকভাবে ১৫ টি স্কুলে ছাত্রীদের জন্য এই পণ্য সরবরাহ শুরু করে নিউজিল্যান্ড। তবে এবার সব স্কুলেই স্যানিটারি প্যাড সরবরাহ করা হবে।

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডারন বলেন, ‘তরুণদের মাসিকের কারণে স্কুল বন্ধ দেওয়া ঠিক নয়। কারণ এটি জীবনের একটি স্বাভাবিক বিষয়। অর্ধেক শিক্ষার্থীর অনেকেই নারী, আর তাদের মাসিকের মধ্য দিয়েই যেতে হয়।’

তিনি আরও জানান, দেশটির প্রতি ১২ জন ছাত্রীর মধ্যে এক জনই মাসিকের জন্য স্কুল বন্ধ দিয়ে থাকে। তাদের আর্থিক অবস্থা মাসিকের সময় স্বাস্থ্যসম্মত পণ্য ব্যবহারের মতো নয়।

জেসিন্ডা বলেন, ‘বিনামূল্যে পণ্য সরবরাহ করে যেমন দরিদ্র মোকাবেলা করবে তেমনি  স্কুলে ছাত্রীদের উপস্থিতিও বাড়বে। যা শিশুদের সুস্থতায় ইতিবাচক প্রভাব ফেলবে।’

এর আগে গেল বছর নভেম্বরে বিশ্বে প্রথমবারের মতো পাবলিক প্লেসে বিনামূল্যে স্যানিটারি পণ্য সরবরাহ শুরু করে স্কটল্যান্ড। গেল বছরই, ইংল্যান্ডের প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে মাসিকের পণ্য সরবরাহ শুরু করে সরকার।

Advertisement
Share.

Leave A Reply