fbpx

১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার টিকাদান শুরু  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার টিকা দেয়া শুরু হবে। শনিবার (৯ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় এই টিকাদান কর্মসূচির কথা জানান।

মোদি টুইটারে এ খবরকে ‘কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে স্মরণীয় পদক্ষেপ’ বলে উল্লেখ করেছেন। টুইট বার্তায় তিনি বলেন, ‘১৬ জানুয়ারি ভারত কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে স্মরণীয় পদক্ষেপ নেবে। সে দিন থেকে ভারতব্যাপী টিকাদান কর্মসূচি শুরু হবে। সাহসী চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী এবং পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত মানুষজন এই তালিকায় সবার আগে স্থান পাবে।’

১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার টিকাদান শুরু  

নরেন্দ্র মোদির টুইট। ছবি : সংগৃহীত

এর আগে গত সপ্তাহে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, টিকা দেওয়ার ক্ষেত্রে  প্রায় এক কোটি স্বাস্থ্যকর্মীকে অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া মহামারির লড়াইয়ে সরাসরি জড়িত ব্যক্তিরা অগ্রাধিকার পাবেন। তাঁদের জন্য টিকা বিনা মূল্যে দেওয়া হবে। এরপরের গ্রুপ হিসেবে ৫০ বছর ঊর্ধ্ব বয়সী মানুষ টিকা পাবেন। এরপর ৫০ বছরের নিচে অসুস্থ মানুষকে টিকা দেওয়া হবে। প্রথম ধাপে ৩০ কোটি মানুষকে টিকা দেওয়া হবে।

এদিকে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, তাদের কোভিড ভ্যাকসিন ইনটেলিজেন্স নেটওয়ার্ক (কোউইন) অ্যাপ ও ইকোসিস্টেম টিকাদান কর্মসূচি ব্যবস্থাপনার কাজে ব্যবহার করা হবে।

ইতিমধ্যেই ভারতে করোনা টিকার মহড়া শুরু হয়েছে। সর্বশেষ গত শুক্রবার ৩৩টি রাজ্যের ৪ হাজার ৮৯৫ জায়গায় এ মহড়া দেওয়া হয়।

এর আগে ভারত সরকারের পক্ষ থেকে দুটি টিকার অনুমোদন দেওয়া হয়। এ দুটি টিকা হচ্ছে ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ এবং অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের তৈরি সেরাম ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’।

Advertisement
Share.

Leave A Reply