fbpx

অবিলম্বে বইমেলা বন্ধের সুপারিশ করোনা বিষয়ক পরামর্শক কমিটির  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শীঘ্রই বইমেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্রসহ সব ধরনের মেলা বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। দেশে দ্রুত করোনাভাইরাস বাড়তে থাকায় সেটি বিস্তার রোধে  এ সুপারিশ করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা এ বিজ্ঞপ্তিতে সই করেন।

সেখানে বলা হয়, ‘রোগ প্রতিরোধের জন্য অবিলম্বে সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র, বইমেলা ও অন্যান্য মেলা বন্ধ করা দরকার। একইসঙ্গে পরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরার বিষয়ে ইতোমধ্যে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, তার বাস্তবায়ন করতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে হবে।‘

পাশাপাশি ধর্মীয় আচার অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মানার জন্য ইসলামিক ফাউন্ডেশনকে নির্দেশনা দেওয়ার অনুরোধ করেছে জাতীয় কমিটি। এছাড়া সরকারের ১৮ দফা নির্দেশনা কার্যকর করার জন্য বাস্তবায়ন কর্মসূচি বা প্রস্তুতির জন্য সুনির্দিষ্ট নির্দেশনার প্রয়োজন আছে বলেও মনে করে এই কমিটি। এর জন্যে তারা কিছু সুপারিশও করেছে।

যার মধ্যে আছে- করোনা রোগী বাড়তে থাকায় হাসপাতালগুলোর কোভিড ইউনিটগুলোতে সাধারণ ও আইসিইউ শয্যা বাড়ানো প্রয়োজন। সেইসঙ্গে ঢাকার বাইরে মেডিকেল কলেজগুলোর সক্ষমতা বাড়াতে হবে, যাতে এলাকার রোগীদের সেখানেই প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া যায়।

করোনাভাইরাসের পরীক্ষা করতে আসা মানুষ যাতে সহজে সেবা পায়, তার ব্যবস্থা করার পাশাপাশি আগামী দিনগুলোতে পরীক্ষার চাহিদা বাড়তে পারে। সে অনুযায়ী বিশেষ প্রস্তুতি নিতে হবে।

এছাড়া সরকারের পোস্ট ভ্যাকসিনেশন সার্ভেইলেন্সকে একটি ভালো উদ্যোগ হিসেবে বর্ণনা করেছে জাতীয় কমিটি।

Advertisement
Share.

Leave A Reply