fbpx

অব্যবহৃত ডেটা পরবর্তী প্যাকেজে যোগ করার নির্দেশ বিটিআরসির  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মোবাইলে ইন্টারনেট প্যাকেজ শেষ হওয়ার পর অব্যবহৃত ডেটা পরবর্তী প্যাকেজের সঙ্গে যোগ করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার (০৯ নভেম্বর) বিটিআরসিতে ‘মোবাইল ডেটা প্যাকেজ নির্দেশিকা’ নিয়ে উপস্থাপনায় এ তথ্য জানানো হয়।

সেখানে বিটিআরসি জানিয়েছে, গ্রাহকের ইন্টারনেটের ডেটা প্যাকেজের মেয়াদ শেষ হলেও অব্যবহৃত ডাটা সে ফেরত পাবে। সেক্ষেত্রে তাকে ওই একই পরিমাণ ডেটা কিনতে হবে। এক্ষেত্রে সেটি ভিন্ন ভিন্ন মেয়াদ হলেও চলবে। আর ডেটার মেয়াদ থাকাকালীন সময়ের মধ্যেই এই প্যাকেজ কিনতে হবে। এতদিন নিয়ম ছিল, একই মেয়াদের প্যাকেজ কিনলে অব্যবহৃত ডেটা যোগ হবে। আগামী ১ মার্চ থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

যেমন- কোনো গ্রাহক যদি ৭ দিন মেয়াদের ৫ জিবি ইন্টারনেট প্যাকেজ কেনেন, তাহলে ৭ দিন শেষ হওয়ার আগেই তাকে আবার ৫ জিবি ইন্টারনেট কিনতে হবে। তবে সেক্ষেত্রে সেটি ৩,৫,৭,১৫ বা ১ মাসের মেয়াদের হতে পারে।

বিটিআরসি বলছে, মোবাইল অপারেটরদের সর্বোচ্চ তিন ধরনের প্যাকেজ থাকবে। নিয়মিত প্যাকেজ, গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট প্যাকেজ। একটি অপারেটরের নিয়মিত ও গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ মিলিয়ে সর্বোচ্চ সংখ্যা হবে ৮৫। তবে নিয়মিত অথবা গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ সংখ্যা এককভাবে ৫০টির অধিক হতে পারবে না। মোবাইল ফোন অপারেটরের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কাজের জন্য সর্বোচ্চ ১০টি প্যাকেজ ব্যবহার করতে পারবে। প্যাকেজের ভিন্নতা নির্ধারণের ক্ষেত্রে দুটি প্যাকেজের মধ্যে ন্যূনতম পার্থক্য হবে ১০০ মেগাবিট ডেটা অথবা ১০ মিনিট টকটাইম অথবা উভয়ই।

অপারেটরদের জন্য বিটিআরসি জানিয়েছে, তাদের প্যাকেজের মেয়াদকাল ৩, ৭, ১৫ অথবা ৩০ দিন। মোবাইল অপারেটর কোনো নিয়মিত প্যাকেজ চালু করার পর তা বাজারে অন্তত এক মাস রাখতে হবে। আর গ্রাহককেন্দ্রিক ও গবেষণামূলক প্যাকেজ রাখতে হবে অন্তত সাত দিন।

বিটিআরসির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান এবং মোবাইল অপারেটরদের প্রতিনিধিরা।

Advertisement
Share.

Leave A Reply