fbpx

অর্থনৈতিক মন্দা: ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চান ইলন মাস্ক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বের অন্যতম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা নতুন কর্মী নিয়োগ ও কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। অর্থনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগের কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক।

তিনি জানান, টেসলার ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চান। সম্প্রতি টেসলার নির্বাহীদের কাছে পাঠানো এক ই-মেইলে অর্থনীতি নিয়ে উদ্বেগ জানানোর পাশাপাশি কর্মীসংখ্যা কমানোর পরিকল্পনার কথা জানান এ ধনকুবের। বার্তা সংস্থা রয়টার্স এমনটিই জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ২ জুন মাস্ক একটি ই-মেইল করে কোম্পানিতে নতুন নিয়োগ বন্ধ করতে বলেন। সেই বার্তায় তিনি বলেন, অর্থনীতি সম্পর্কে ‘প্রচণ্ড বাজে আভাস’ পাচ্ছেন তিনি। তাই কোম্পানির স্বার্থের কথা ভেবে কর্মীসংখ্যা ১০ শতাংশ কমানো প্রয়োজন।

এ খবর ছড়িয়ে পড়ার পর শুক্রবার টেসলার শেয়ার ৯ শতাংশ পড়ে গেছে।

বর্তমানে টেসলায় প্রায় ১ লাখ মানুষ কাজ করেন। তবে এদের সবাই ফুলটাইম নয়, অনেকেই ঘণ্টা হিসেবে চুক্তিতে পারিশ্রমিক নেন। মাস্ক তার ই-মেইলে সাধারণ কর্মী কমিয়ে এই ধরনের কর্মীর সংখ্যা বৃদ্ধির কথা বলেছেন।

তবে দু’দিন আগেই সব কর্মীকে ‘কর্মস্থলে ফিরতে না হয় চাকরি ছেড়ে দেওয়ার’ হুঁশিয়ারি দেন ইলন মাস্ক। বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার শঙ্কা নিয়ে কয়েকদিন থেকেই বেশ সোচ্চার তিনি।

তবে এখন পর্যন্ত কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার বিষয়ে প্রতিষ্ঠানটির কোনো মন্তব্য পাওয়া যায়নি। তাছাড়া টেসলার কর্মী ছাঁটাইয়ের সঙ্গে ইলন মাস্কের টুইটার কেনার কোনো সম্পর্ক রয়েছে কি-না, তাও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

Advertisement
Share.

Leave A Reply