fbpx

অ্যাপলকে পেছনে ফেলে স্মার্টফোন বিক্রির শীর্ষে স্যামসাং

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরের প্রথম প্রান্তিকে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং। অ্যাপলকে পেছনে ফেলে তারা বিশ্বে সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতার খেতাব নিজেদের দখলে নিয়েছে।

বছরের প্রথম তিন মাসে বিশ্বে প্রতি পাঁচটি বিক্রি হওয়া স্মার্টফোনের একটি ছিল স্যামসাং। বৈশ্বিক মোট স্মার্টফোন বিক্রির ২২ শতাংশ তাদের দখলে। বার্তা সংস্থা রয়টার্স এমনটি জানিয়েছে।

এই তালিকার দ্বিতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্রের অ্যাপল ইনকরপোরেটেড আর তৃতীয় স্থানে আছে চীনের শাওমি করপোরেশন।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্য অনুযায়ী, চলতি বছর শাওমি তার ইতিহাসে বিক্রির দিক থেকে সবচেয়ে ভালো প্রান্তিক পার করেছে। প্রতিষ্ঠানটির বিক্রি প্রায় শতকরা ৬২ ভাগ বেড়েছে। বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটি বিক্রি করেছে মোট ৪ কোটি ৯০ লাখ স্মার্টফোন।

প্রথম প্রান্তিকে স্যামসাং সাত কোটি ৬৫ লাখ ফোন বিক্রি করেছে। ফলে প্রতিষ্ঠানটি শতকরা ২২ ভাগ বাজার দখল করে রেখেছে।এই সময়ে প্রতিষ্ঠানটির মোবাইল ফোন ব্যাবসা শতকরা ৬৬ ভাগ বেড়েছে । গ্যালক্সি এস ২১ ফোন সিরিজটি এখানে বেশ জোরালো ভূমিকা রেখেছে।

দ্বিতীয় স্থানে থাকা অ্যাপলের বিক্রি হওয়া ফোনের সংখ্যা পাঁচ কোটি ২৪ লাখ। গত ডিসেম্বরে ৫জি আইফোন ১২ এর মাধ্যমে তারা বাজারে বেশ শোরগোল ফেলে। যা এই প্রান্তিকেও বজায় আছে। অ্যাপল শতকরা ১৫ ভাগ বাজার দখল করে ছিল।

করোনার এই সময়ে গত এক বছরে স্মার্টফোন বিক্রির পরিমাণ বেশ বেড়েছে। তবে সেমিকন্ডাক্টর চিপের সংকট দেখা গেছে। এখন এই সংকটে বেশি ভুগছে গাড়ি এবং হোম অ্যাপ্লায়েন্স তৈরি শিল্প।

এই প্রান্তিকে অপো এবং ভিভোর স্মার্টফোন বিক্রিও বেড়েছে। তবে দুর্দশা পিছু ছাড়ছে না হুয়াওয়ের।  স্মার্টফোন বিক্রির তালিকায় এটি রয়েছে সপ্তম স্থানে।

Advertisement
Share.

Leave A Reply