fbpx

অ্যাপলকে ২০০ কোটি ডলার জরিমানা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলকে ২০০ কোটি ডলার জরিমানা করা হয়েছ। ইউরোপিয়ান কমিশন এই জরিমানা করে তাদের অভিযোগে জানিয়েছে, অ্যাপল তাদের ডিভাইসে মিউজিক স্ট্রিমিং পরিষেবাগুলোকে অ্যাপ স্টোরের বাইরে অর্থ পরিশোধের বিকল্প সম্পর্কে জানাতে বাধা দিয়েছে।

ইউরোপীয় কমিশনের মতে, অ্যাপ ষ্টোরের মাধ্যমে অ্যাপল একপ্রকার আধিপত্য তৈরি করছে এবং এর অপব্যবহার করেছে। অ্যাপল তাদের অ্যাপ স্টোরে বিভিন্ন প্রতিদ্বন্দ্বী মিউজিক স্ট্রিমিং কোম্পানির কার্যক্রমের ওপর নানা সীমাবদ্ধতা তৈরির কারণেই এ জরিমানার সম্মুখীন হতে হয়েছে। প্রাথমিকভাবে ৫০ কোটি ডলার জরিমানার কথা থাকলেও চূড়ান্তভাবে ২০০ কোটি ডলার জরিমানা করা হয়েছে।

ইউরোপীয় কমিশন জানায়, অ্যাপল তাদের ডিভাইসে অ্যাপের প্রতিযোগিতাকে নানা নীতিমালা দিয়ে সীমাবদ্ধ করেছে। এতে ব্যবহারকারীদের অ্যাপে খরচ যেমন বেড়েছে, তেমনি ডেভেলাপার আর্থিক লাভও কমেছে। অ্যাপল ডেভেলপারদের অ্যাপ স্টোরের বাইরে সাশ্রয়ী সাবস্ক্রিপশন বিকল্প সম্পর্কে ব্যবহারকারীদের জানাতে বাধা দিয়েছে। এর জন্য ডেভেলপাররা নিজেদের ওয়েবসাইট বা অ্যাপ স্টোরে বাহিরে সাবস্ক্রিপশনের মূল্য উল্লেখ করতে পারে না। এরই পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে সুইডিশ স্ট্রিমিং সেবা স্পটিফাই তাদের ব্যবহারকারীদেরকে অ্যাপ স্টোরের বাইরের অর্থ পরিশোধ ব্যবস্থা সংশ্লিষ্ট তথ্য না জানানোর ক্ষেত্রে অ্যাপলের বাধা সম্পর্কে একটি মামলা দায়ের করেছিল।

অ্যাপলের উল্লেখযোগ্য বাজারের আকৃতি ও ভবিষ্যতে অনুরূপ অপরাধ প্রতিরোধে ইউরোপীয় কমিশন বড় অর্থের এ জরিমানা করেছে। পাশাপাশি ইইউ অ্যাপলকে তাদের অ্যান্টি স্টিয়ারিং নীতিমালাগুলো সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। এ সিদ্ধান্তের ফলে অ্যাপল ডিভাইসে মিউজিক স্ট্রিমিং অ্যাপগুলোর মধ্যে আগামীতে প্রতিযোগিতা বাড়বে এবং ব্যবহারকারীরা আরো সাবস্ক্রিপশনের বিভিন্ন বিকল্পের সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবে বলে মনে করছেন বলে প্রযুক্তিবিদরা।

Advertisement
Share.

Leave A Reply