fbpx

আইনের বাতিল চান ভারতের কৃষকরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠকে আন্দোলনরত কৃষকদের একটি বিশেষ কমিটি গঠনের পরামর্শ দেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেন, ‘এ কমিটিতে সরকার ও কৃষি বিশেষজ্ঞের লোক থাকা দরকার ও নতুন কৃষি আইন নিয়ে আলোচনা করা প্রয়োজন।’

তবে কৃষকরা এ প্রস্তাবকে প্রত্যাখান করে সাফ জানিয়ে দিয়েছেন কমিটি নয়, আইনের বাতিল চান তারা।

দেশটির সংসদে পাশ হওয়া নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে বেশ কয়েকদিন ধরেই আন্দোলন করে আসছিলেন কৃষকরা। পাঞ্জাব ও হরিয়ানা রাজ্য থেকে এই আইনের বিরোধীতা করে রাজধানী দিল্লিতে আসেন হাজারো কৃষক।
মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রীদের তিন সদস্যদের সঙ্গে বৈঠকে বসেন আন্দোলনকারীরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বৈঠকে এই আইন পরিবর্তনের রাজি না হয়ে বরং নূন্যতম মুল্য দেওয়ার চেষ্টা করে সরকার। তবে, কৃষকরা আগেই জানিয়েছেন, দাবি পূরণ না হলে আন্দোলন চালিয়ে যাওয়া হবে।

এদিকে, চলমান আন্দোলনের ঘটনায়, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উদ্বেগ প্রকাশের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। কৃষক আন্দোল নিয়ে ট্রুডোর মন্তব্যকে ‌’অযাচিত’ বলে উল্ল্যেখ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র অনুরাগ শ্রীভাস্তভ। এর আগে মঙ্গলবার গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে এক অনলাইন আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী ট্রুডো। এ সময়, তিনি বলনে, ‌’ভারত থেকে কৃষকদের প্রতিবাদের খবর আসছে। একই সঙ্গে এই পরিস্থিতিকে উদ্বেগজনক হিসেবে বর্ণনা করেন কানাডার প্রধানমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply