fbpx

আগামীকাল এইচএসসির ফল প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল শনিবার (৩০ জানুয়ারি) এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ফল প্রকাশ করা হবে  জানান সচিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন বলেও উল্লেখ করেন তিনি।

করোনার কারণে এবার পরীক্ষা ছাড়া এসএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের গড় মূল্যায়ন করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নেয়া হয়।

গত বছরের এপ্রিলে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এই শিক্ষাবর্ষে দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল। কিন্তু করোনার জন্য গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার।

তাই পরীক্ষার্থীদের এসএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষার গড় ফলের ভিত্তিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেয় সরকার। এজন্য সংসদে তিনটি আইন সংশোধনের গেজেটও প্রকাশ করা হয়।

এর আগে গেল অক্টোবরে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও এবার নেওয়া যাচ্ছে না। তাই অষ্টম শ্রেণির সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চমাধ্যমিকের ফল ঘোষিত হবে বলেও জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply