fbpx

আগামীকাল বাংলাদেশ পা দিচ্ছে ফাইভ জির যুগে!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল রবিবার (১২ ডিসেম্বর) ফাইভ জি নেটওয়ার্কের যুগে যাত্রা শুরু করবে বাংলাদেশ। সম্পূর্ণ পরীক্ষামূলকভাবে চালু হতে যাওয়া ফাইভ জি নেটওয়ার্ক শুরুতে প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিবালয়সহ ছয়টি এলাকায় সীমিত পরিসরে পাওয়া যাবে।

আজ শনিবার (১১ ডিসেম্বর) দুপুর ১২টায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। ১২ ডিসেম্বর ভার্চুয়ালি যুক্ত থেকে এ সেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সংবাদ সম্মেলনে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ২০১৮ সালে ঘোষিত আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, বাংলাদেশে ২০২১-২৩ সালের মধ্যে ফাইভ জি নেটওয়ার্ক চালু করা হবে। তারই ধারাবাহিকতায় আগামীকাল থেকে সীমিত পরিসরে এ সেবা চালু করতে যাচ্ছে সরকার।

মোস্তাফা জব্বার জানান, ফাইভ জি প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবোটিকস, বিগডাটা, ব্লকচেইন, আইওটি প্রযুক্তির আইওটি, হিউম্যান টু মেশিন, মেশিন টু মেশিন ইত্যাদি প্রযুক্তি ও ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ক্রিটিক্যাল মিশন সার্ভিস, স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি, স্মার্ট হোম, স্মার্ট ফ্যাক্টরি সুবিধা গ্রহণ করা যাবে।

এছাড়া, এই প্রযুক্তির মাধ্যমে চালকবিহীন গাড়ি চালানো যাবে এবং স্মার্ট ফ্যাক্টরি স্থাপনের মাধ্যমে অটোনোমাস উৎপাদন সক্ষমতা অর্জন করে উৎপাদনশীলতা বাড়ানো যাবে।

মন্ত্রী আরও জানান, আগামী মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর এ প্রযুক্তি চালু করবে। প্রাথমিকভাবে, টেলিটক ঢাকা শহরের প্রধানমন্ত্রী কার্যালয়, ধানমন্ডি ৩২ নম্বর, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া অ্যাভিনিউ, সাভার এবং ঢাকার বাইরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ফাইভ জি কাভারেজের আওতায় আনা হচ্ছে। পরে ঢাকা শহরের ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় এ প্রযুক্তি সেবা চালু করা হবে।

Advertisement
Share.

Leave A Reply