fbpx

আগামী  জি-২০ সম্মেলনে এলে পুতিনকে গ্রেপ্তার করা হবে না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার অভিযোগে গত মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। যদিও রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তারা ইউক্রেনে কোনো যুদ্ধাপরাধ করেনি কিংবা জোর করে ইউক্রেনের শিশুদের নিয়ে যায়নি।
তবে আইসিসির ওই গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকে পুতিন বেশ কয়েকটি আন্তর্জাতিক জমায়েত এড়িয়ে গেছেন। দিল্লিতে জি-২০ সম্মেলনেও তিনি অংশ নেননি। প্রতিনিধি হিসেবে তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে দিল্লিতে পাঠিয়েছেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, আগামী বছর রিও ডি জেনিরোতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দিলে তাঁকে গ্রেপ্তার করা হবে না। গতকাল শনিবার ভারতের দিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রাজিলের প্রেসিডেন্ট এসব কথা বলেন।

আগামী বছর ব্রাজিলের রিও ডি জেনিরোতে জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করা হবে। এ প্রসঙ্গে এক ক্ষাৎকারে লুলা বলেছেন, আগামী বছর ওই সম্মেলনে পুতিনকে আমন্ত্রণ জানানো হবে। লুলা বলেন, ‘আমার বিশ্বাস, পুতিন সহজেই ব্রাজিলে যেতে পারেন। ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে আমি আপনাদের এতটুকু বলতে পারি যে তাঁকে গ্রেপ্তারের কোনো আশঙ্কা নেই।’

 

Advertisement
Share.

Leave A Reply