fbpx

আগামী সাত দিনের মধ্যে ৯ নিত্যপণ্যের দাম নির্ধারণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী সাত দিনের মধ্যে বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে দেশের বাজারে খাদ্যপণ্য, তেল ও স্টিলসহ ৯টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামনির্ধারণ করে দেবে সরকার এমনটাই জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

১৬ সেপ্টেম্বর (শুক্রবার) সকালে জাতীয় প্রেস ক্লাবের মিডিয়া কমপ্লেক্স মিলনায়তনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের দ্বি-বার্ষিক সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ৯টি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের তালিকা করে দেবে সরকার। পণ্যের দাম নির্ধারণে ১৫ দিন অতিক্রম হয়ে গেছে। আগামী সাতদিনের মধ্যে দামের নতুন তালিকা প্রকাশ করা হবে।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, গার্মেন্টস শ্রমিকদের ঘামের মূল্য রক্তের মূল্যের চেয়ে কম নয়। শ্রমিক ও মালিকদের আন্তরিক প্রচেষ্টায় তৈরি পোশাক খাত বর্তমান অবস্থানে এসেছে। শ্রমিক ও মলিক উভয়ের স্বার্থ নিশ্চিত হওয়া প্রয়োজন। এ জন্য শ্রমিকদের ন্যায্যমজুরি নিশ্চিত হওয়ার পাশাপাশি পণ্যের উপযুক্ত মূল্যও নিশ্চিত হওয়া দরকার। প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য এ দুটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।

টিপু মুনশি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বেড়েছে, বাংলাদেশেও বেড়েছে। শ্রমিকদের কষ্ট হচ্ছে, শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি যৌক্তিক। এ জন্য মজুরি কমিশন গঠন করে শ্রমিকদের জীবনযাত্রার ব্যয়, পণ্যের মূল্য, উৎপাদন ব্যয় সার্বিক দিকগুলো নিয়ে একটি গবেষণা হওয়া প্রয়োজন। যেটা যৌক্তিক মজুরি সেটাই হওয়া প্রয়োজন।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে সম্মেলন আরও ছিলেন সাবেক মন্ত্রী ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। দেন জাতীয় সংসদে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার এমপি, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোবেদা পারভীন।

Advertisement
Share.

Leave A Reply