fbpx

আজও বায়ুদূষণের তালিকায় শীর্ষে ঢাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বায়ুদূষণের তালিকায় আজও শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। শনিবার (৩ ফেব্রুয়ারি) সকাল ৯টা ৩৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক অনুযায়ী ২৩৫ পয়েন্ট নিয়ে সবার উপরে ঢাকা।

১৮৯ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন। অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। তৃতীয় স্থানে রয়েছে ইরাকের রাজধানী বাগদাদ।  শহরটির দূষণ স্কোর ১৮৫। চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। সেখানকার দূষণ স্কোর ১৮৩।

একইসময় শূণ্য দূষণ পয়েন্ট নিয়ে স্বাস্থ্যকর বায়ুর শহরের তালিকায় শীর্ষে রয়েছে জার্মানির বায়ার্ন রাজ্যের রাজধানী শহর মিউনিখ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে যক্তরোষ্ট্রের সল্ট লেক সিটি এবং সান ফ্রান্সিস্কো।

আইকিউএয়ার সূচক অনুযায়ী স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Advertisement
Share.

Leave A Reply