fbpx

আজ মুক্তি পেলো ‘ভাঙন’ ও ‘দেশান্তর’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ শুক্রবার(১১ নভেম্বর) সারা দেশে মুক্তি পেয়েছে দুটি সিনেমা। একটি ‘ভাঙন’, অন্যটি ‘দেশান্তর’। দুটি সিনেমাই নির্মিত হয়েছে সরকারি অনুদানে।

মির্জা সাখাওয়াত হোসেন পরিচালিত ‘ভাঙন’ সিনেমার গল্পে দেখা যাবে একটি রেলস্টেশনে জড়ো হওয়া কিছু প্রান্তিক ও ছিন্নমূল মানুষকে। এখানে আছে হকার, যৌনকর্মী, পকেটমার, বংশীবাদকসহ নানা ধরনের মানুষ। তাদের জীবনযাত্রা, বেঁচে থাকা, প্রত্যাশার গল্প নিয়েই ‘ভাঙন’।

সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা মৌসুমী। আরও আছেন ফজলুর রহমান বাবু, প্রাণ রায়, রাশেদা চৌধুরী প্রমুখ। মৌসুমী বলেন, এই সিনেমায় জীবনের গল্প আর বাস্তব চরিত্রগুলোকে তুলে ধরার চেষ্টা করেছেন নির্মাতা। প্রাধান্য পেয়েছে ছিন্নমূল কিছু মানুষের সংকট। একেবারেই জীবনঘনিষ্ঠ একটি সিনেমা। সিনেমাটি মুক্তি পাচ্ছে ১৯টি প্রেক্ষাগৃহে।

অন্যদিকে কবি নির্মলেন্দু গ‌ুণের উপন্যাস অবলম্বনে নির্মিত আশুতোষ সুজনের সিনেমা ‘দেশান্তর’। উপন্যাসে ১৯৪৭ সালের ভারতবর্ষের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অবস্থা তুলে ধরেছেন  নির্মলেন্দু গুণ।

প্রধান নারী চরিত্রের নাম অন্নপূর্ণা। এই চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী। তার বিপরীতে রয়েছেন আহমেদ রুবেল। এই সিনেমায় ইয়াশ রোহানের সঙ্গে জুটি বেঁধেছেন নতুন মুখ রোদেলা টাপুর। এ ছাড়া আরও রয়েছেন মামুনুর রশীদ, শুভাশিস ভৌমিক ও মোমেনা চৌধুরী। পরিচালক আশুতোষ সুজন বলেন, ‘প্রচলিতভাবে আমরা দেখি, বড় ধরনের সহিংসতার পর একটি সম্প্রদায়ের চলে যাওয়ার গল্প। দেশান্তরে বলা হয়েছে দেশকে ভালোবেসে ওই সম্প্রদায়ের থেকে যাওয়ার গল্প।’
দেশান্তর মুক্তি পাচ্ছে দুটি হলে।

Advertisement
Share.

Leave A Reply