fbpx

আটলান্টিক মহাসাগর থেকে ২৬২ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আটলান্টিক মহাসাগরে বিকল হয়ে ভাসতে থাকা নৌকা থেকে ২৬২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে স্পেনের কোস্টগার্ড বাহিনী।

স্থানীয় সময় শুক্রবার (৬ অক্টোবর) ভোরের দিকে ৩টি নৌকা থেকে এই অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করা হয়। উদ্ধার এই অভিবাসনপ্রত্যাশীদের সবাই আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের বাসিন্দা। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা হয়েছিলেন তার।

শনিবার (৭ অক্টোবর) আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন বলা হয়, উদ্ধার করা অভিবাসনপ্রত্যাশীদের নৌকাগুলো বিকল হয়ে সাগরে ভাসছিল। তারা সবাই আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা হয়েছিলেন তারা।

এতে আরও বলা হয়, উদ্ধারের পর ১০৩ জন অভিবাসনপ্রত্যাশীকে ক্যানারি দ্বীপপুঞ্জের এল হিয়েরো দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের গ্রান কানারিয়া দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে।

স্পেনের সরকারি তথ্য অনুযায়ী, গত ২০২২ সালে যত সংখ্যক অভিবাসনপ্রত্যাশী ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছিলেন তার তুলনায় ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এসেছেন অন্তত ৫ গুণ বেশি মানুষ। গত মাসে ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছেন ৩ হাজার ৫ শ’ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী।

সাতটি দ্বীপের সমষ্টি ক্যানারি দ্বীপপুঞ্জ স্পেনের অন্যতম প্রবেশদ্বার। তাই যেসব অভিবাসনপ্রত্যাশী স্পেন হয়ে ইউরোপে যেতে চান, তাদের বেশিরভাগই ক্যানারি দ্বীপপুঞ্জে নামার লক্ষ্য নিয়ে মরক্কোর উপকূল থেকে নৌকায় চাপেন।

Advertisement
Share.

Leave A Reply