fbpx

আত্মসমর্পণ করে জামিন পেলেন ড. ইউনূসসহ ৪ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের ফৌজদারি আইনে হওয়া মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজন।

আজ মঙ্গলবার (১২ অক্টোবর) ঢাকার তৃতীয় শ্রম আদালত তাদের জামিন মঞ্জুর করেন। ড. ইউনূসের আইনজীবী আবদুর রেজ্জাক খান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জামিন পাওয়া অপর তিনজন হলেন, গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান।

আইনজীবী আবদুর রেজ্জাক খান জানান, আজ সকাল ১১টার পর আদালতে হাজির হন ইউনূসসহ চার আসামি। এরপর আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে আদালতে জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত ১০ হাজার টাকা মুচলেকায় প্রত্যেকের জামিন মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান তৃতীয় শ্রম আদালতে ফৌজদারি আইনের ৩০৩ (ঙ) ও ৩০৭ ধারায় ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে একটি মামলা করেন। এর প্রেক্ষিতে আদালত আজ ১২ অক্টোবরের মধ্যে তাদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

মামলার অভিযোগে বলা হয়, ড. ইউনূসের গ্রামীণ টেলিকম পরিদর্শনে গিয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা সেখানে শ্রম আইনের কিছু লঙ্ঘন দেখতে পান। লঙ্ঘনগুলোর মধ্যে রয়েছে, ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। এমনকি, শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিলও গঠন করা হয়নি।

এছাড়া, কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা তাদের দেওয়া হয়নি। এসব অভিযোগের ভিত্তিতে এই চারজনের বিরুদ্ধে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর বাদী হয়ে এই মামলা করেন।

Advertisement
Share.

Leave A Reply