fbpx

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে বাইডেনের সিদ্ধান্তের অপেক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পূর্ব নির্ধারিত সময়সীমা অনুযায়ী, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও তাদের মিত্রদের সরিয়ে নেওয়ার শেষ সময় আগামী ৩১ আগস্ট। তবে, এই সময়সীমা বাড়ানো হবে কি না, সে বিষয়ে ২৪ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সিদ্ধান্ত নেবেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, নির্ধারিত এই সময়সীমার মধ্যে যুক্তরাষ্ট্রও চাইছে সেনা প্রত্যাহার করতে। যদিও মিত্ররা যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে, সেনা প্রত্যাহারের এ সময়সীমা বাড়ানো হোক।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে বাইডেনের সিদ্ধান্তের অপেক্ষা

ছবি: রয়টার্স

খবরে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও বলেছেন, দেশটি থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনো অনেক সময় রয়েছে। তাছাড়া, মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এখনো এ তারিখ পরিবর্তনের বিষয় বিবেচনায় আনেনি।

জানা গেছে, আজ মঙ্গলবার (২৪ আগস্ট) আফগানিস্তান ইস্যুতে শীর্ষ শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর নেতারা জরুরি বৈঠকে বসবেন। বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা পিছিয়ে দিতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানাবেন। পাশাপাশি, জার্মানি ও ফ্রান্সও এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়াবে।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্সকে গতকাল সোমবার মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, পেন্টাগনকে প্রস্তুতি নেওয়ার সময় দেওয়ার জন্য ওই সময়সীমা বাড়ানো হবে কি না, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সে বিষয়ে সিদ্ধান্ত দিতে পারেন বাইডেন। কিন্তু, ৩১ আগস্টের সময়সীমা পার হয়ে গেলে নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে, এমন কারণ দেখিয়ে ওই সময়সীমা বাড়ানোর বিরোধিতা করেছেন বাইডেনের কিছু উপদেষ্টা।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে বাইডেনের সিদ্ধান্তের অপেক্ষা

ছবি: রয়টার্স

এ বিষয়টি নিয়ে তালেবানের অবস্থান ভিন্ন। সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানো হলে তা হবে চুক্তির লঙ্ঘন, বলে মন্তব্য করেছে সশস্ত্র এ গোষ্ঠী।

Advertisement
Share.

Leave A Reply