fbpx

আবরার হত্যা মামলার রায় আজ, ২২ আসামি আদালতে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার রায় ঘোষণার দিন ধার্য রয়েছে। রায় ঘোষণাকে কেন্দ্র করে এরইমধ্যে ২২ আসামিকে আদালতে হাজির করা হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) দীর্ঘ দুই বছরের বিচার প্রক্রিয়া শেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় ঘোষণা করার কথা রয়েছে।

আদালত সূত্র অনুযায়ী, সকাল ৯টা ২০ মিনিটে ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার থেকে আসামিদের ঢাকা মহানগর দায়রা জজ আদালতের হাজতখানায় আনা হয়। রায় ঘোষণার আগে তাদের আদালতের এজলাসে হাজির করা হবে। এ মামলার মোট ২৫ আসামির মধ্যে তিনজন শুরু থেকেই পলাতক রয়েছেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর আবু আব্দুল্লাহ ভূঁইয়া সংবাদমাধ্যমকে জানান, দুপুর ১২টার দিকে রায় ঘোষণা হতে পারে। রায়ে সব আসামির মৃত্যুদণ্ড আশা করছেন তিনি।

এদিকে, রায় শুনতে ঢাকায় এসেছেন আবরারের বাবাসহ পরিবারের অনেকেই। বাবা বরকত উল্লাহসহ পরিবারের সবার দাবি, আসামিদের যেন সর্বোচ্চ শাস্তি হয়।

এর আগে, গত ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ধার্য ছিল। তবে, রায় প্রস্তুত না হওয়ায় ঘোষণার নতুন দিন আজ ৮ ডিসেম্বর ধার্য করেছিলেন আদালত।

উল্লেখ্য, ভারতের সাথে বাংলাদেশের বিভিন্ন চুক্তির সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জের ধরে আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ওই দিন দিবাগত রাত ৩টার দিকে শেরেবাংলা হলের দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

ওই ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

অভিযুক্ত ২৫ জনের মধ্যে এজাহারভুক্ত ১৯ জন ও তদন্তে প্রাপ্ত আরও ছয়জন। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৭ জন ও এজাহার-বহির্ভূত ছয়জনের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আটজন।

পরবর্তীতে, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলায় মোট ৬০ জন সাক্ষীর মধ্যে ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

Advertisement
Share.

Leave A Reply