fbpx

আবারও মিরপুরে পোশাকশ্রমিকদের রাস্তা অবরোধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গতকাল (সোমবার) পোশাক শ্রমিকদের আন্দোলন কিছুটা থেমে এলেও আজ (মঙ্গলবার) রাজধানীর মিরপুর-১৩ ও ১৪ নম্বর এলাকায় আবারও রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকেরা।

সকাল আটটার দিকে তাঁরা মিরপুর-১৪ নম্বর এলাকার সড়কে অবস্থান নেন বলে জানিয়েছে পুলিশ। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফারুকুল আলম সকাল ১০টার দিকে জানান, সকালে বিভিন্ন কারখানার শ্রমিকেরা মিরপুর-১৪ ও ১৩ নম্বর এলাকার সড়কে অবস্থান নেন। এখন তাঁরা মিরপুর-১০ নম্বর গোলচত্বরের দিকে যাচ্ছেন।

মজুরি বাড়ানোর দাবিতে গত ২৩ অক্টোবর থেকে শ্রমিকদের শুরু করা আন্দোলনের মধ্যে গত মঙ্গলবার পোশাক খাতের জন্য সরকার গঠিত মজুরি বোর্ড ১২ হাজার ৫০০ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করে। তবে নতুন বেতনকাঠামো প্রত্যাখ্যান করে আন্দোলন অব্যাহত রেখেছেন শ্রমিকেরা। তাঁরা ন্যূনতম মজুরি ২৩ হাজার থেকে ২৫ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু মালিকপক্ষের দেওয়া ১২ হাজার ৫০০ টাকার প্রস্তাবই চূড়ান্ত করে শ্রম মন্ত্রণালয়।

শ্রমিকদের বিক্ষোভ চলাকালে কারখানা ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাটসহ বিভিন্ন অভিযোগে শুধু আশুলিয়া ও সাভারে করা ৪০ মামলায় নাম উল্লেখসহ অজ্ঞাতনামা মিলিয়ে প্রায় সাড়ে ২৩ হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত গ্রেপ্তার হয়েছেন ৯৫ জন।

গতকাল পর্যন্ত গাজীপুর, আশুলিয়া ও মিরপুরের শতাধিক কারখানা বন্ধ ছিল। আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার কারখানাগুলো ধাপে ধাপে খুলতে পারে। তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ গতকাল সোমবার জানায়, গাজীপুরের কাশিমপুর ও কোনাবাড়ী এলাকার তিনটি কারখানা ছাড়া বাকিগুলো গতকাল উৎপাদন শুরু করেছে। অন্যদিকে আশুলিয়া ও মিরপুরের প্রায় ৯৯টি কারখানা বন্ধ রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply