fbpx

কমেছে চালের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চালের বাজার নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে আমদানি শুল্ক কমানোর পাশাপাশি বেসরকারি পর্যায়ে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এ খবরে দেশের বাজারে চাল প্রতি কেজিতে ২-৪ টাকা করে কমেছে।

আজকের বাজারের আটাশ জাতের চালের দাম কমে ৪৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা আগে ৪৮-৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। এছাড়া মিনিকেট জাতের চালের দাম কমে ৫০-৫২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আগে ৫৬-৫৮ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

প্রায় প্রতিদিনই মোকামগুলোতে চালের দাম বাড়তে থাকে। সম্প্রতি সরকার দেশে চালের বাজার নিয়ন্ত্রণে আনতে আমদানির সিদ্ধান্ত নিয়েছে। আগামী চার-পাঁচদিনের মধ্যেই ভারত থেকে হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু হবে, এমন খবরে অটোমিল মালিকরা তাদের মজুদকৃত চাল বাজারে ছাড়তে শুরু করেছেন। এতে করে কেজিপ্রতি চালের দাম কমেছে। তবে বর্তমানে বাজারে চালের ক্রেতা সংকট দেখা দিয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারকরা জানান, গত আমন মৌসুমে দেশে চালের বাজার অস্থিতিশীল হয়ে উঠলে চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করা হয়। ভারতসহ বিভিন্ন দেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এসময় বেসরকারি পর্যায়েও চাল আমদানির অনুমতি দেয়া হয়।

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর চলতি বছরের ৯ জানুয়ারি থেকে বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়। পরে আবারো চালের আমদানি শুল্ক বেড়ে যাওয়ায় ৩০ এপ্রিল থেকে বন্দর দিয়ে চাল আমদানি বন্ধ রাখা হয়। তবে দেশে চালের বাজার স্থিতিশীল ও দাম জনসাধারণের নাগালের মধ্যে রাখতে সরকার চালের আমদানি শুল্ক কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। একই সঙ্গে বেসরকারি পর্যায়ে চাল আমদানির জন্য দেশের আমদানিকারকদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে খাদ্য মন্ত্রণালয়। ২৫ আগস্ট পর্যন্ত আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply