fbpx

আমদানি বেশি হওয়ায় কমতে শুরু করেছে পেঁয়াজ-কাঁচামরিচের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ এবং কাঁচামরিচের দাম কমতে শুরু করেছে। তিন দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে পাইকারি বাজারে এই দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

হিলি বন্দরে পেঁয়াজ কেজিপ্রতি প্রকারভেদে পাঁচ থেকে ছয় টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা এবং কাঁচামরিচ কেজিপ্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। মূলত আমদানি বেশি হওয়ায় এই দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সোমবার (১৫ নভেম্বর) সকালে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

ক্রেতারা জানান, তিন দিন আগে পেঁয়াজ এবং কাঁচামরিচের দাম অনেকটাই বেশি ছিল। এখন কিছুটা দাম কমেছে। তবে কাঁচামরিচ ৩০ টাকার নিচে এবং পেঁয়াজ ২০ টাকার মধ্যে থাকলে সাধারণ ক্রেতাদের জন্য সুবিধা হতো। সেইসঙ্গে বাজার মনিটরিংয়ের দাবিও জানান তারা।

পেঁয়াজ বিক্রেতারা জানান, গত সপ্তাহে পেঁয়াজের আমদানি কম হওয়ায় দাম বৃদ্ধি ছিল। বর্তমানে চলতি সপ্তাহে আমদানি বৃদ্ধি পাওয়ায় কমতে শুরু করেছে দাম। সোমবার হিলি পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ কেজিপ্রতি ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি বেশি হলে আরও দাম কমতে পারে।

কাঁচামরিচ বিক্রেতারা জানান, বাজারে কাঁচামরিচের সরবরাহ বৃদ্ধি এবং ভারত থেকে আমদানি অব্যাহত থাকায় কমতে শুরু করেছে দাম। গত তিনদিনের ব্যবধানে ১০ টাকা কমে কেজিপ্রতি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০ টাকায়। দাম কমায় ক্রেতার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

হিলি কাস্টমসের তথ্যমতে, এই বন্দরে চলতি সপ্তাহের দুই কর্ম দিবসে ভারতীয় ৩১ ট্রাকে ৮৩২ মেট্রিকটন পেঁয়াজ এবং ৪ ট্রাকে ৪২ মেট্রিকটন কাঁচামরিচ আমদানি হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply