fbpx

আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম গঠনের নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ‘সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম’ গঠন করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি তথ্যের নিরাপত্তা নিশ্চিতে ডেটাবেইসের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ সোমবার (২১ জুন) এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

সেখানে বলা হয়, সাইবার সিকিউরিটি নিশ্চিত এবং ডেটাবেইসের নিয়মিত ব্যাকআপ সংরক্ষণ নিশ্চিতের জন্য প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানে সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম গঠন করতে হবে। সাইবার সিকিউরিটি ম্যানেজমেন্ট টিমকে আইসিটি সিকিউরিটি এবং সিস্টেমের ব্যাকআপ সংক্রান্ত প্রতিষ্ঠানের সামগ্রিক অবস্থা নিয়মিত পরিচালনা পর্ষদ সভায় উপস্থাপন করতে হবে।পাশাপাশি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও প্রতি কর্মদিবস শেষে সামগ্রিক লেজার, ডেটাবেইস এবং ব্যাকআপ সংগ্রহ করে গাইডলাইন অনুযায়ী তা যথাযথভাবে সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আইটি ঝুঁকিগুলো কার্যকর ও ফলপ্রসূভাবে মোকাবিলা করার লক্ষ্যে ২০০৫ সালে প্রবর্তিত ও ২০১০ এবং ২০১৫ সালে সংশোধিত গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংক অ্যান্ড নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনের পরিপালন প্রত্যেক আর্থিক প্রতিষ্ঠানকে নিশ্চিত করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply