fbpx

আসছে ভারতীয় কাঁচামরিচ, দাম কমতে পারে কিছুটা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে কাঁচামরিচের মূল্য নিয়ন্ত্রণে আমদানির অনুমতি দেয়ার দীর্ঘ নয় মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নিত্যপণ্যটি আসতে শুরু করেছে। গত দুদিনে বন্দরটি দিয়ে ১৯টি ট্রাকে ১১২ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। তবে বাড়তি চাহিদাকে পুঁজি করে হঠাৎই দাম বাড়িয়ে দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। একদিন আগে বন্দরে প্রতি কেজি কাঁচামরিচ ১২০-১৩০ টাকা দরে বিক্রি হলেও গতকাল কিনতে হয়েছে ১৪০ টাকায়।

হিলি স্থলবন্দরের আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, দেশে কাঁচামরিচের বাজার ঊর্ধ্বমুখী হওয়ায় দাম নিয়ন্ত্রণে ৪ আগস্ট ভারত থেকে পণ্যটি আমদানির অনুমতি দেয় সরকার। ফলে আমদানিকারকরা এলসি খুললে শনিবার থেকে বন্দর দিয়ে কাঁচামরিচ আনতে শুরু করেন। এতে দেশের বাজারে সরবরাহ বাড়ায় দাম কমছে। কিন্তু দেশের বাজারে কাঁচামরিচের বাড়তি চাহিদাকে পুঁজি করে ভারতীয় ব্যবসায়ীরা একদিনের ব্যবধানেই দাম বাড়িয়ে দিয়েছেন। তাই কিছুটা বাড়তি দামে কিনতে হওয়ায় দেশের বাজারেও একটু বাড়ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, দীর্ঘ নয় মাস বন্ধ থাকার পর শনিবার ভারতের কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এ দিন হিলি বন্দর দিয়ে নয়টি ট্রাকে ৫৮ টন কাঁচামরিচ আমদানি হয়। রোববার ১০টি ট্রাকে এসেছে আরো ৫৪ টন। আমদানি অব্যাহত রয়েছে। পচনশীল পণ্য কাঁচামরিচ কাস্টমসের প্রক্রিয়া সম্পন্ন করে যেন দ্রুত বন্দর থেকে ছাড় করে আমদানিকারকরা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে পারেন সে ব্যবস্থা নিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

Advertisement
Share.

Leave A Reply