fbpx

আসতে পারে করোনার চেয়েও মারাত্মক মহামারি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করেছে কোভিড-১৯ বা করোনা নিয়ে তেমন কোনো শঙ্কা নেই। এই মহামারির ক্ষেত্রে তারা যে জরুরি সতর্কতা জারি করেছিল তা সরিয়ে নেওয়া হয়েছে।

তবে বিশ্বকে এমন একটি ভাইরাসের জন্য প্রস্তুত করতে হবে যা করোনার চেয়েও মারাত্মক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এ তথ্য জানিয়েছেন।

৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে প্রতিবেদন পেশ করার সময় ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস জানিয়েছেন, আসন্ন মহামারিগুলো করোনার চেয়েও ‘মারাত্মক’ হতে পারে। করোনা মহামারি সংক্রান্ত বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থার অবসান হলেও এর হুমকি শেষ হয়নি। এর নতুন ভ্যারিয়েন্টের হুমকি রয়ে গেছে, যা রোগ এবং মৃত্যুর নতুন উত্থান ঘটাতে পারে।

কোভিড-১৯ নিয়ে শঙ্কা অনেকটা কেটে গেলেও এই ভয়াবহ রোগটি মাত্র কয়েক বছরে দুই কোটি মানুষের প্রাণ নিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন সামনে এর থেকেও ভয়াবহ মহামরি হতে পারে সবাইকে প্রস্তুত থাকতে হবে।

ডব্লিউএইচও-এর প্রধান পরামর্শ দেন যে পরবর্তী সময়ে কোনো মহামারি আঘাত হানলে আমাদের অবশ্যই কোনো সার্বিক সিদ্ধান্তমূলক কার্যক্রম হাতে নিতে হবে। এরপর সম্মিলিত ও ন্যায়সঙ্গত উপায়ে সেটিকে প্রতিরোধ করতে প্রস্তুত থাকতে হবে।

তেদ্রোস বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অধীনে স্বাস্থ্য-সম্পর্কিত বিষয়গুলোতে করোনার উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। এই প্রভাব ২০৩০ সাল পর্যন্ত থাকবে।

সূত্র : ইন্ডিয়া টুডে

Advertisement
Share.

Leave A Reply