fbpx

আড়াই হাজার যুদ্ধাপরাধীর তালিকা আছে সরকারের কাছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর, আলশামসের ২ হাজার ৫০৪ জনের তালিকা আছে তাদের কাছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে তালিকা চেয়ে সকল জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকালীন মুক্তিযোদ্ধা কমান্ডারদের চিঠি দেওয়ার পর এই সংখ্যা তাদের কাছে এসেছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

২৩ ফেব্রুয়ারি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠক থেকে জানা যায়, এর আগে সংসদীয় কমিটি রাজাকার ও স্বাধীনতাবিরোধীদের তালিকা এখন পর্যন্ত যা পাওয়া গেছে সেগুলো অবিলম্বে গেজেট আকারে প্রকাশের সুপারিশ করে তারপর এই তথ্য জানানো হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিবেদনে আরও জানানো হয়, স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর, আলশামস ও শান্তি কমিটির সদস্যদের সঠিক ও পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের লক্ষ্যে একটি উপকমিটি গঠন করা হয়েছে। কমিটি থেকে সঠিক তালিকা পাওয়া গেলে তা যাচাই-বাছাই করে গেজেট আকারে প্রকাশের অনুরোধ জানিয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের কাছে পাঠানো হবে।

তবে এ বিষয়ে কমিটির সভাপতি শাজাহান খান জানান, যাদের নাম পাওয়া যাচ্ছে তাদের তালিকা সংশ্লিষ্ট উপজেলায় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেখান থেকে ভেরিফাই হয়ে আসলে আইন সংসদে পাস হলে তারা রাজাকারদের তালিকা প্রকাশ করবে।

Advertisement
Share.

Leave A Reply