fbpx

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে ৩১ ডিসেম্বর পর্যন্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ১ মাস বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ তথ্য জানিয়েছেন।

এর আগে সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছে বিভিন্ন মহল এর প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান এনবিআর কর্মকর্তারা।

গতকাল এনবিআর চেয়ারম্যানের কাছে এ বিষয়ে একটি চিঠি দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিআই। বর্তমান অর্থনৈতিক মন্দার কারণে অনেকেই আয়কর জমা দিতে পারছে না উল্লেখ করে এর মেয়াদ বাড়ানোর আবেদন জানায় সংগঠনটি।

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে গত ১ নভেম্বর থেকে শুরু হয় করসেবা মাস। সেদিন থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এনবিআরে জরিমানা ছাড়াই আয় ও সম্পদের বিবরণী জমা দেওয়ার নির্ধারিত সময় ছিল।

এনবিআর সূত্র জানায়, গত ১ জুলাই থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ২০ লাখের বেশি আয়কর রিটার্ন জমা পড়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪২ শতাংশ বেশি।

বর্তমানে দেশে ৮২ লাখের বেশি নিবন্ধিত করদাতা আছেন। এনবিআরের আশা, আয়কর জমা দেওয়ার সংখ্যা বাড়বে। কারণ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়াসহ ৩৮টি সেবা নিতে এখন আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়া বাধ্যতামূলক।

Advertisement
Share.

Leave A Reply