fbpx

ইউক্রেনে ৬০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎহীন: জেলেনস্কি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউক্রেনজুড়ে ৬০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎহীন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার দিবাগত রাতের ভাষণে জেলেনস্কি বলেন, মস্কোর ক্ষেপণাস্ত্রের আঘাতে বিপর্যস্ত ইউক্রেনের বহু বিদ্যুৎকেন্দ্র। দেশটির অধিকাংশ বিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে অন্ধকারে ডুবে আছে অনেক এলাকা। এখন পর্যন্ত বেশিরভাগ অঞ্চল এবং কিয়েভ শহরে ব্ল্যাকআউট অব্যাহত রয়েছে। বুধবার সন্ধ্যায় ১ কোটি ২০ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়ে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, রাশিয়ার লাগাতার ক্ষেপণাস্ত্র হামলায় কিয়েভের পাশাপাশি ওডেসা, লভিভ, ভিনিসিয়া এবং ডিনিপার অঞ্চলের মানুষ সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হয়েছে। শুধু কিয়েভেরই ৬০ লাখ গ্রাহক অন্ধকারে রয়েছে। রাজধানীর অনেক বাসিন্দা ২০ থেকে ৩০ ঘণ্টা বিদ্যুৎহীন।

কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হতে পারে এ সম্পর্কে কিছু স্পষ্ট করেনি জেলেনস্কির প্রশাসন। তবে এই সংকট উত্তরণে জরুরি বিভাগ সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, বুধবার বিকেলে ৭০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রাশিয়া। কয়েকটি ভূপাতিত করেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে দেশটি। ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় ইউক্রেনের লাখ লাখ মানুষ পানি ও বিদ্যুৎ সংযোগ পেতে লড়াই করছে। শীতকাল শুরু হলেও মানুষ ঘর উষ্ণ করার যন্ত্র চালু করতে পারছে না। ঘণ্টার পর ঘণ্টা পানি ও বিদ্যুৎহীন থাকতে হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply