fbpx

ইউরোপে গ্যাস সরবরাহ সাময়িকভাবে বন্ধ করেছে রাশিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউরোপে গুরুত্বপূর্ণ সরবরাহ রুটে গ্যাসের প্রবাহ সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে রাশিয়া। বুধবার (৩১ আগস্ট) নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে গ্যাস প্রবাহ বন্ধ করার কথা জানিয়েছে রুশ কোম্পানি গ্যাজপ্রম। রক্ষণাবেক্ষণের জন্য ৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে কোম্পানিটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স দিয়েছে এ তথ্য।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের পর পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে মস্কো গ্যাসের সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে ইউরোপীয় সরকারগুলো আশঙ্কা করছে। ইতোমধ্যে এসব দেশের পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে জ্বালানিকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগ তোলা হয়েছে। মস্কো এমন অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, কারিগরি কারণে সরবরাহ কমানো হয়েছে।

নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে ইউরোপে রাশিয়ার বৃহত্তম গ্যাসের ক্রেতা জার্মানিতে সরবরাহ করা হয়।

জার্মানির গ্যাস নেটওয়ার্ক নিয়ন্ত্রকের প্রধান জানিয়েছেন, গ্যাসের ঘাটতি মোকাবিলায় তারা আগের চেয়ে ভালোভাবে প্রস্তুত। ঘাটতির প্রায় ৮৫ শতাংশ পূরণ করা হয়েছে। বিভিন্ন বিকল্প উৎস থেকে সরবরাহ নিশ্চিত করা হয়েছে।

ইউরোপে রুশ গ্যাসের সরবরাহ যদি আরও কমে আসে তাহলে অঞ্চলটিতে গ্যাসের মূল্য আরও বাড়তে পারে। গত আগস্টের তুলনায় ইতোমধ্যে গ্যাসের দাম বেড়েছে ৪০০ শতাংশ।

এর আগে গত মাসে রক্ষণাবেক্ষণের জন্য নর্ড স্ট্রিম-১ এর গ্যাস সরবরাহ বন্ধ ছিল ১০ দিন।

Advertisement
Share.

Leave A Reply