fbpx

ইতালি থেকে ৯০ প্রবাসীর মৃতদেহ দেশে এসেছে ১০ মাসে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত দশ মাস অর্থাৎ গত বছরের জুলাই থেকে এ বছরের এপ্রিল পর্যন্ত মোট ৯০ জন প্রবাসীর মৃতদেহ দেশে এসেছে। এরমধ্যে, বেশিরভাগেরই করোনা ও হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে।

গতকাল শুক্রবার (৩০ এপ্রিল) রোমের বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উপদেষ্টা আরফানুল হক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

আরফানুল হক বেসরকারি একটি হিসাবের বরাত দিয়ে জানিয়েছেন, গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ইতালিতে মৃত্যু হয়েছে ৩৯ জন বাংলাদেশির। তবে, করোনায় মৃত্যু হওয়া মানুষের জাতীয়তা সংক্রান্ত তথ্য প্রকাশ করেনি দেশটির সরকার।

তিনি আরও জানান, বাংলাদেশ মিশন গত বছরের জুলাই থেকে ৪০ জন বাংলাদেশীর মৃতদেহ ফিরিয়ে আনতে বিমান ভাড়া দিয়েছে ৪০ লাখ টাকা। তবে, মৃত প্রবাসী যদি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের (ডব্লিউইডব্লিউবি) সদস্য হয়, তাহলে তাদের পরিবারের আবেদনের প্রেক্ষিতে এ ধরনের সাহায্যের আওতা আরও বাড়ানো হয়।

এর আগে, ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ৫১ জন প্রবাসী বাংলাদেশির মৃতদেহ দেশে এসেছে বলে জানানো হয়েছে ডব্লিউইডব্লিউবি’র দেওয়া তথ্যে।

উল্লেখ্য, ইতালি থেকে মৃতদেহ বাংলাদেশে পাঠাতে খরচ হয় প্রায় দুই হাজার ৬শ’ ইউরো, যা বাংলাদেশি টাকায় প্রায় দুই লাখ ৬৬ হাজার টাকা। তবে, অনেকসময় দরিদ্র পরিবারের কোন সদস্যকে দেশে ফিরিয়ে আনার জন্য সেখানে বসবাসকারি অনেক সচ্ছল বাংলাদেশি সাহায্য করে থাকেন।

প্রায় এক লাখ ৪৫ হাজার বৈধ বাংলাদেশি প্রবাসী রয়েছেন ইতালিতে।

Advertisement
Share.

Leave A Reply