fbpx

ইন্টারনেটের গতিতে উগান্ডা-সোমালিয়ার চেয়েও পিছিয়ে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশ জুন মাসে এক ধাপ পিছিয়েছে। ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম। তালিকায় বাংলাদেশের পিছনে আছে শুধু আফগানিস্তান ও ভেনেজুয়েলা। সে হিসেবে উগান্ডা, সুদান, লিবিয়া, সিরিয়া, ইথিওপিয়া, সোমালিয়ার চেয়েও পিছিয়ে বাংলাদেশ।

প্রতি মাসে ওকলা ইন্টারনেটের গতি নিয়ে তুলনামূলক চিত্র তুলে ধরে। তাদের গত জুনের হিসাবে এ চিত্র উঠে এসেছে।

ওকলার গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড গতি ১২ দশমিক ৪৮ এমবিপিএস। আপলোডের গতি ৭ দশমিক ৯৮ এমবিপিএস।

প্রতিষ্ঠানটি বলছে, বাংলাদেশের অবস্থান জুন মাসে এক ধাপ পিছিয়েছে। একইসঙ্গে ইন্টারনেটের গড় গতিও সামান্য কমেছে।

ওকলার তথ্য অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি গতির ইন্টারনেট রয়েছে সংযুক্ত আরব-আমিরাতে। তাদের ডাউনলোডের গতি ১৯৩ এমবিপিএসের বেশি। এরপরে শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, কাতার, নরওয়ে ও সাইপ্রাস।

বাংলাদেশের প্রতিবেশী ও সমপর্যায়ের অর্থনীতির দেশের মধ্যে ভিয়েতনাম ৫৮, মালয়েশিয়া ৮৯, কম্বোডিয়া ৯১, নেপাল ১০৫, মিয়ানমার ১০৯, পাকিস্তান ১১৪, ভারত ১২২ এবং শ্রীলঙ্কা ১২৯তম অবস্থানে রয়েছে। সবচেয়ে পিছিয়ে থাকা পাঁচটি দেশ হলো ভেনেজুয়েলা, আফগানিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে ও সুদান।

তবে বাংলাদেশ ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিক দিয়ে তুলনামূলক ভালো অবস্থানে রয়েছে। এখানে ১৮১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৮তম। বর্তমানে দেশে ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ৩৮ এমবিপিএসের কিছু বেশি। আর আপলোডের গতি ৩৭ এমবিপিএসের মতো।

ওকলা বলছে, ব্রডব্যান্ডে সবচেয়ে বেশি গতি মোনাকোতে, ২৬১ এমবিপিএস। সবচেয়ে কম তুর্কমিনিস্তান, ৪ দশমিক ৪৯ এমবিপিএস। এই তালিকায় ভারতের অবস্থান ৭০তম, গতি ৫৮ এমবিপিএস। আর পাকিস্তানের অবস্থান ১৬৪তম, গতি ১২ দশমিক ৭৭ এমবিপিএস।

 

Advertisement
Share.

Leave A Reply