fbpx

ইন্টারনেটের গতিতে নেপাল, শ্রীলঙ্কা,পাকিস্তানের চেয়েও পিছিয়ে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১ অনুযায়ী, বিশ্বের ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের মোবাইল ইন্টারনেট গতি সবচেয়ে কম।  এই তালিকায় ১১০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩ তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ৫৯তম, নেপাল ৮৭ তম, শ্রীলঙ্কা ৮৮ তম ও পাকিস্তান ৯৭ তম অবস্থানে রয়েছে। সে হিসেবে এসব দেশের চেয়ে বাংলাদেশে ইন্টারনেটের গতি অনেক কম।

তালিকার শীর্ষে রয়েছে ডেনমার্ক। এরপর রয়েছে যথাক্রমে দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। তালিকার ছয় নম্বরে রয়েছে সিঙ্গাপুর। শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি ও যুক্তরাজ্য। তালিকার শীর্ষ দশের মধ্যে ছয়টিই ইউরোপের দেশ। আর প্রথম ৫০টি দেশের মধ্যে ইউরোপের বাইরে রয়েছে মাত্র ১৮টি দেশ।

ইনডেক্স বলছে, গত বছর থেকে বাংলাদেশের অবস্থান ২৫ ধাপ নিচে নেমে গেছে। বর্তমানে বাংলাদেশ এশিয়ার ৩২টি দেশের মধ্যে ৩০তম স্থানে আছে। এছাড়া, ব্রডব্যান্ড ইন্টারনেট স্থিতিশীলতার ক্ষেত্রে বাংলাদেশ ১৬তম, ব্রডব্যান্ড স্পিড গ্রোথে ৪৪তম এবং মোবাইল ইন্টারনেট স্থিতিশীলতার ক্ষেত্রে ৫৩তম স্থানে আছে।

আর মোবাইল স্পিডে ১১০তম, নেটওয়ার্ক রেডিনেস সূচক ৯৬তম ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স  রেডিনেস সূচকে বাংলাদেশের অবস্থান ৯৬তম।

বিশ্বব্যাপী সমাদৃত ভিপিএন সার্ভিস কোম্পানি সার্ফশার্ক প্রকাশিত ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১ প্রতিবেদনটি৫টি বিষয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এগুলো হলো- ইন্টারনেট সামর্থ্য, ইন্টারনেটের মান, ইলেকট্রনিক অবকাঠামো, ইলেকট্রনিক নিরাপত্তা এবং ই-গভমেন্ট।

এগুলোর মধ্যে ইন্টারনেট সামর্থ্যে বাংলাদেশের অবস্থান ৮৪তম, ইন্টারনেটের মানে ৮৯ তম, ইলেকট্রনিক অবকাঠামোতে ৮৯ তম, ইলেকট্রনিক নিরাপত্তায় ১০৩ তম এবং ই-গভমেন্টে ৮৬ তম।

Advertisement
Share.

Leave A Reply