fbpx

ইন্টারেক্টিভ গেমিং প্ল্যাটফর্ম ‘হাসিনা এন্ড ফ্রেন্ডস’ উদ্বোধন করলেন পলক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনার’ ৭৬তম জন্মদিন উপলক্ষ্যে কিশোর ও কিশোরীদের জন্য প্রথম বাংলাদেশী ইন্টারেক্টিভ গেমিং প্ল্যাটফর্ম “হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস” (www.hasinaandfriends.gov.bd) উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার প্রতিমন্ত্রী শিশু কিশোরদের হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস প্ল্যাটফর্ম-এর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এবং আনুষ্ঠানিকভাবে এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন।

‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ বাংলাদেশের প্রথম নিজস্ব লার্নিং প্ল্যাটফর্ম উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস.গভ.বিডি ডোমেইন থেকে খেলতে খেলতে পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও ডিজিটাল সংযোগ নিয়ে জানতে পারবেন। খেলতে খেলতে তারা পুরস্কারও পাবেন। এর আগে শিশু, কিশোর ও কিশোরীদের জন্য শতভাগ বাংলাদেশী কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিল না। প্রতি বছরই ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ ফেস্টিভ্যাল হবে বলেও জানান আইসিটি প্রতিমন্ত্রী।

ইন্টারেক্টিভ গেমিং প্ল্যাটফর্ম ‘হাসিনা এন্ড ফ্রেন্ডস’ উদ্বোধন করলেন পলক

আজকের শিশুরাই আগামীর ভবিষ্যত উল্লেখ করে শিশুদের উদ্দেশ্য প্রতিমন্ত্রী বলেন, শুধুমাত্র ভাল ছাত্র-ছাত্রী হলেই হবে না, একজন ভালো মানুষ হতে হবে। ভালো মানুষ ও দেশপ্রেমিক একজন নাগরিক হয়ে গড়ে ওঠার জন্য বাংলাদেশকে এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে জানতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ তার রাজনৈতিক দর্শনকে জানতে হবে এবং অসাম্প্রদায়িক প্রগতিশীল গণতান্ত্রিক মন নিয়ে বড় হতে হবে। কারণ দেশের উন্নয়নের সাথে সাথে আমাদের উন্নত মানুষ হয়ে গড়ে উঠতে হবে। বঙ্গবন্ধু বলতেন সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই।

শেখ হাসিনা এন্ড ফ্রেন্ডস গেমিং প্ল্যাটফর্মটি অনন্য সাধারণ উল্লেখ করে তিনি বলেন, সৃজনশীল, উদার, প্রগতিশীল ও স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে প্ল্যাটফর্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইন্টারেক্টিভ গেমিং প্ল্যাটফর্ম ‘হাসিনা এন্ড ফ্রেন্ডস’ উদ্বোধন করলেন পলক

উল্লেখ্য, পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ এই চারটি বিষয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেইমের সমন্বয়ে তৈরি হয়েছে প্ল্যাটফর্মটি। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেইম খেলার মাধ্যমে সেইসব রপ্ত করতে পারবে ভবিষ্যত প্রজন্ম। “খেলি শিখি প্রতিদিন” স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেইম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম “হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস।’’

অনুষ্ঠানে হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস এর থিম সং ও অ্যানিমেটেড ভিডিও প্রদর্শন করা হয় এবং সহজ একটি টিউটোরিয়াল ভিডিওর মাধ্যমে প্ল্যাটফর্মটি কীভাবে ব্যবহার করতে হবে তা শিখিয়ে দেয়া হয়। এছাড়াও অনুষ্ঠানে শিশু-কিশোরদের চিত্ত বিনোদনের জন্য পাপেট শো, ম্যাজিক শো, প্ল্যাঙ্কো বোর্ডের মতো কিছু গেইমের ব্যবস্থা ছিল।

Advertisement
Share.

Leave A Reply