fbpx

ইরানে জোড়া হামলায় আইএসের দায় স্বীকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর কেরমানে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে। এর আগে হামলার পেছনে জড়িত থাকার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে দায়ী করেছিল তেহরান।

কেরমান শহরে গত বুধবার ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সাবেক প্রধান কাশেম সোলাইমানির সমাধিস্থলের কাছে বিস্ফোরণ হয়। ওই সময় সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে শত শত মানুষ হেঁটে তাঁর সমাধিস্থলের দিকে যাচ্ছিলেন।

দেশটির সরকার জানিয়েছে, পরপর দুটি বিস্ফোরণে ৮৪ জন নিহত হয়েছেন। যদিও শুরুতে বলা হয়েছিল, নিহত মানুষের সংখ্যা ১১৩। গতকাল বৃহস্পতিবার সেই সংখ্যা পর্যালোচনা করে ৯৫ জনে নামিয়ে আনা হয়। ইরানের স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আয়নোল্লাহি বলেন, কয়েকজনের নাম ‘ভুলবশত’ দুবার লেখা হওয়ায় সংখ্যা বেড়ে গিয়েছিল।

পরে নিহত ব্যক্তি সংখ্যা আবারও পর্যালোচনা করেছে ইরান সরকার। গতকাল জানানো হয়েছে, জোড়া হামলায় নিহত হয়েছেন ৮৪ জন। আহত হয়েছেন বহু মানুষ।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া এক পোস্টে কেরমানে হামলার দায় স্বীকার করে নিয়েছে আইএস। পরে আইএসের পক্ষ থেকে গোষ্ঠীটির আমাক সংবাদমাধ্যমে দুজন মুখোশধারী হামলাকারীর একটি ছবি প্রকাশ করা হয়েছে।

আইএস জানিয়েছে, হামলাকারী দুজনের নাম ওমর আল-মুওয়াহিদ এবং সায়ফুল্লাহ আল-মুজাহিদ।

সাম্প্রতিক বছরগুলোয় ইরানে সাধারণ নাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর আইএসের হামলার ঘটনা বেড়ে গেছে।

Advertisement
Share.

Leave A Reply