fbpx

ইরান-সংশ্লিষ্ট ৮৫ স্থাপনায় যুক্তরাষ্ট্রের হামলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইরাক ও সিরিয়ায় প্রতিশোধমূলক হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনী ও তাদের সঙ্গে সম্পর্কিত মিলিশিয়াদের ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমাদের প্রতিক্রিয়া আজ থেকে শুরু হয়েছে। এটি আমাদের পছন্দের সময়ে এবং জায়গায় চলতে থাকবে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, তাদের বাহিনী ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্প কুদস ফোর্স (আইআরডিসি) এবং অনুমোদিত মিলিশিয়া গোষ্ঠীগুলোর ওপর বিমান হামলা চালিয়েছে।

এ হামলায় বি-১ বোমারু বিমান নামে পরিচিত দূরপাল্লার সামরিক বিমান ব্যবহার করেছে মার্কিন সেনাবাহিনী। তাদের বিমানবাহিনীর ওয়েবসাইটে এটিকে ‘আমেরিকার দূরপাল্লার বোমারু বাহিনীর মেরুদণ্ড’ হিসেবে আখ্যায়িত করা আছে। বিমানটি সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উড়েছিল বলে জানা গেছে।

এছাড়া ইরাক ও সিরিয়ায় করা এই হামলায় সূক্ষ্ম নির্দেশিত ক্ষেপণাস্ত্র এবং ড্রোনও ব্যবহার করা হয়েছে।

গত রোববার (২৮ জানুয়ারি) মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন সেনা নিহত হওয়ার ঘটনার প্রতিক্রিয়ায় তারা এ হামলা চালায়। টাওয়ার ২২ নামে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা চালানোর ওই ঘটনায় তিন মার্কিন সেনা নিহত এবং ৪০ জনেরও বেশি কর্মী আহত হয়েছিলেন।

Advertisement
Share.

Leave A Reply