fbpx

ইসি গঠন বিলে সংসদীয় কমিটির দুই সুপারিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুটি পরিবর্তনের সুপারিশসহ নির্বাচন কমিশন (ইসি) গঠনে করা আইনের খসড়ার ওপর তৈরি প্রতিবেদন জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

২৬ জানুয়ারি সংসদ অদিবেশনে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ পরীক্ষানিরীক্ষা শেষে প্রতিবেদনটি উপস্থাপন করেন।

এর আগে গত রোববার বিলটি জাতীয় সংসদে উত্থাপন করেছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। সেদিনই তা পরীক্ষা করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলটি নিয়ে আলোচনার পর সেখানে দুটি পরিবর্তনের সুপারিশ করেন সংসদীয় কমিটির সদস্যরা। খসড়া বিলের একটি ধারায় বলা হয়েছিল, সিইসি ও কমিশনার হতে গেলে কোনো গুরুত্বপূর্ণ সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদে তাঁর ন্যূনতম ২০ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এ ধারাটিতে সংশোধন চেয়েছে সংসদীয় কমিটি। সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদের পাশাপাশি স্বায়ত্তশাসিত পদ বা পেশার ব্যক্তিদেরও যুক্ত করতে সুপারিশ করা হয়েছে।

খসড়ার আরেকটি ধারায় বলা হয়েছিল, নৈতিক স্খলনের কারণে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্তত দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে সিইসি ও কমিশনার হওয়া যাবে না। তবে সংসদীয় কমিটির সদস্যরা চান, কোনো নির্দিষ্ট সময় নয়। কেবল কখনো কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন এমন ব্যক্তিও যোগ্য হতে পারবেন না।

Advertisement
Share.

Leave A Reply