fbpx

ই-পাসপোর্ট সেবা চালু করবে টরেন্টো বাংলাদেশ কনস্যুলেট জেনারেল: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে ই-পাসপোর্ট সেবা চালু করতে সক্ষম হবে টরেন্টো বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কানাডার টরেন্টো সফরকালে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে এ আশা ব্যক্ত করেন।

শাহরিয়ার আলম বলেন, বর্তমানে কনস্যুলেট জেনারেল মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দিচ্ছে। নভেম্বরের মাঝামাঝি নাগাদ ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সেট-আপ কনস্যুলেট জেনারেলে স্থাপন করা সম্ভব হবে। এ নিয়ে এরইমধ্যে কাজ করছে ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগ।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কানাডার সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ককে বিশেষ গুরুত্ব দিচ্ছে। দু’দেশের মধ্যে সহযোগিতার নতুন সুযোগ ও কানাডার বিভিন্ন কলেজে এবং বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বাংলাদেশের মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্ত পর্যায়ে থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসাহিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন শাহরিয়ার আলম।

তিনি আরও জানান, বাংলাদেশ কানাডার ডিরেক্ট স্টুডেন্টস স্ট্রিম (এসডিএস) এ অন্তর্ভুক্তির জন্য দ্বিপাক্ষিক পর্যায়ে সকল প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে মিশনের ডিজিটাইজড কনস্যুলার সার্ভিস সম্পর্কে বিস্তারিত অবহিত করেন কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ। এ‌ই সার্ভিসের মাধ্যমে বর্তমানে টরেন্টোস্থ বাংলাদেশ কনস্যুলেট স্বল্প সময়ে স্বয়ংক্রিয় আধুনিক ডিজিটাইজড পদ্ধতিতে উন্নত কনস্যুলার সেবা প্রদান করছে।

Advertisement
Share.

Leave A Reply