fbpx

ঈদযাত্রায় এবারও মৃত্যুর ফাঁদ ‘মোটরসাইকেল’  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছর ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীরা সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। এর মধ্যে বাইক দুর্ঘটনায় যাদের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে অর্ধেকের বেশি লাইসেন্স পাওয়ার মতো বয়সই হয়নি বলে রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে উঠে এসেছে।

গণমাধ্যমে প্রকাশিত সংগঠনটির প্রতিবেদনে দেখা গেছে, ঈদের আগে-পরে মোট ১০ দিনে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ২৪৯ জনের প্রাণহানি ঘটেছে। এদের মধ্যেই ৯৭ জন ছিলেন মোটরসাইকেল আরোহী, যা গড়ে ৩৯ শতাংশ।

সংগঠনটির দাবি, যারা বাইক দুর্ঘটনায় মারা গেছেন, তাদের মধ্যে ৫৭ শতাংশ বা ৫১ জনই অপ্রাপ্তবয়স্ক, অর্থাৎ ১৮ বছরের নিচে। এদের বাইক চালানোর লাইসেন্স পাওয়ার মতো বয়সই হয়নি।

রোড সেফটি ফাউন্ডেশন বলছে, এবার ঈদের দিন থেকেই এবার যত সড়ক দুর্ঘটনার খবর এসেছে, তার একটি বড় অংশই ছিল বাইককেন্দ্রিক। শুধু এবারই নয়, গত কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর বেশির ভাগই হয় বাইকের কারণে।

এই বাহনগুলো সাধারণত দূরের যাত্রায় ব্যবহার করা খুবই বিপজ্জনক এ কারণে যে এর নিরাপত্তাব্যবস্থা দুর্বল। দীর্ঘ যাত্রার ক্লান্তিতে চালক দুর্ঘটনা ঘটাতে পারে এবং বেশির ভাগ ক্ষেত্রেই মহাসড়কে বাইক দুর্ঘটনা হয় প্রাণঘাতী বলেও দাবি তাদের।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, ‘গণপরিবহনের বিকল্প হিসেবে এবার মোটরসাইকেলের ব্যবহার বেশি হয়েছে। মহাসড়কে চালিয়ে অভ্যস্ত নন, এমন ব্যক্তিরাও শত শত কিলোমিটার পাড়ি দিয়েছেন মোটরসাইকেলে। বেশির ভাগ ক্ষেত্রেই বেপরোয়া গতি ও চালকের অদক্ষতার কারণে দুর্ঘটনাগুলো ঘটেছে।’

Advertisement
Share.

Leave A Reply