fbpx

ঈদ উপলক্ষে সুদানে তিন দিনের যুদ্ধ বিরতি ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঈদ উল ফিতর উপলক্ষে সুদানে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। তিন দিনের এ যুদ্ধ বিরতি শুরু হয়েছে স্থানীয় সময় শুক্রবার সকাল ৬টা থেকে।

জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশ যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে আসছিল। দেশটিতে সেনাবাহিনী এবং আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস’র (আরএসএফ) মধ্যে সংঘাতে এখন পর্যন্ত প্রায় ৪০০ মানুষ নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে ৩ হাজারের বেশি মানুষ।

আরএসএফ এক বিবৃতি জানায়, তারা রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সঙ্গে শিগগির যুদ্ধবিরতি শুরু করবে। পবিত্র ঈদুল ফিতরে নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য এবং তাদের পরিবারকে শুভেচ্ছা জানানোর সুযোগ দেওয়ার জন্য মানবিক করিডোর উন্মুক্ত করা হয়েছে।

যদিও সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান আরএসএফের সঙ্গে আলোচনার বিষয়টি বাতিল করে বলছেন, কেবল আরএসএফ আত্মসমর্পণ করলেই তা গৃহীত হবে।

এদিকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও বেসামরিক নাগরিকদের সঙ্গে চলমান যুদ্ধ বিরতিতে সম্মত হওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, সরবরাহ সংকটের কারণে সারা দেশের সাতটিরও বেশি অঙ্গরাজ্যে সমস্যা তৈরি হয়েছে।

সুদানে ডব্লিউএইচওর প্রতিনিধি ডা. নিমা সায়েদ আবিদ বলেন, ‘এখন বেশির ভাগ হাসপাতাল থেকে ওষুধের সরবরাহ, রক্ত, অক্সিজেন ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সরঞ্জামের সংকটের খবর পাওয়া যাচ্ছে।’

এর আগে, গণবিক্ষোভের মুখে ১৯ এপ্রিলে প্রেসিডেন্ট আল-বশিরকে উৎখাত করে দেশটির সেনাবাহিনী। এর মধ্য দিয়ে বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়।

Advertisement
Share.

Leave A Reply