fbpx

উহানের সেই সাংবাদিকের ৪ বছরের কারাদণ্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা নিয়ে প্রতিবেদন করায় ৪ বছরের কারাদণ্ড দেয়া হলো চীনের সাংবাদিক ঝ্যাং ঝানকে। বিবিসি তাদের প্রতিবেদনে খবরটি নিশ্চিত করেছে।

সোমবার (২৮ ডিসেম্বর) সকালে ঝ্যাং তাঁর আইনজীবীর সাথে সাংহাই আদালতে হাজির হন। এ সময় আদালত প্রাঙ্গণে তাঁর কিছু সমর্থক জড়ো হয়। তবে, বিচারকাজ দেখতে আসা সাংবাদিক ও পর্যবেক্ষকদের পুলিশ আদালতে ঢুকতে দেয়নি।

৩৭ বছর বয়সী ঝ্যাং ঝান করোনার প্রাদুর্ভাব নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় গত মে মাসে তাঁকে গ্রেপ্তার করা হয়। তখন থেকেই তিনি কারাগারে আছেন। সাংবাদিক ঝ্যাং ঝ্যানকে দ্বন্দ্ব তৈরি ও পরিস্থিতি অস্থিতিশীল করতে উস্কানি দেয়ার অপরাধে এই শাস্তি দেয়া হয়েছে।

ঝ্যাং ঝানকে মে মাসে আটক করা হলেও আনুষ্ঠানিকভাবে তাঁকে ১৯ জুন গ্রেফতার দেখানো হয়েছে। গ্রেফতারের প্রতিবাদে ঝ্যাং আমরণ অনশনে গেলে এক পর্যায়ে তাঁর শারীরিক অবস্থা খারাপ হয়। অবস্থা আশংকাজনক দেখে কর্তৃপক্ষ নাকে পাইপ ঢুকিয়ে তাঁকে খাওয়ানোর ব্যবস্থা করে।

গত ১৩ নভেম্বর তাঁর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়। এরপর, ১৬ নভেম্বর প্রকাশিত অভিযোগপত্রে বলা হয়, ঝ্যাং ঝান লেখনী, ভিডিও ও অন্যান্য মাধ্যম ব্যবহার করে উইচ্যাট, টুইটার ও ইউটিউবে মিথ্যা তথ্য ছড়িয়েছেন।

উল্লেখ্য, চীনে সরকারবিরোধীদের প্রায়শই এ ধরণের অভিযোগে অভিযুক্ত করা হয়।

Advertisement
Share.

Leave A Reply