fbpx

এইচএসসিতে অংশ নেবে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২রা ডিসেম্বর শুরু হতে যাওয়া বিলম্বিত উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেবে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য নিশ্চিত করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস মহামারীর কারণে পিছিয়ে যাওয়া এইচএসসি পরীক্ষায় অংশ নেবে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। গত বছর থেকে এবার শিক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। ১২০টি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি কেন্দ্র বেড়েছে ২০টি। এবারের পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসেই নেওয়া হবে।’

মাদ্রাসাসহ মোট ১১টি শিক্ষাবোর্ডে এবার উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেবে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন শিক্ষার্থী, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলীম পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন শিক্ষার্থী।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাবার কারণে ২০২০ সালে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে শিক্ষার্থীদের এইচএসসির ফল নির্ধারণ করা হয়। এ বছর করোনার সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলে ১৪ই নভেম্বর থেকে এসএসসি এবং ২রা ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

Advertisement
Share.

Leave A Reply