fbpx

এইচএসসির ফলাফল রিভিউয়ের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পরীক্ষা ছাড়াই অবশেষে ঘোষণা করা হলো এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শনিবার (৩০ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফলাফল হস্তান্তর করেন।

এবার এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী। এর আগের বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪৭ হাজার ২৮৬ জন। এবারে জিপিএ -৫ পাওয়া শিক্ষার্থীর হার শতকরা ১১.৮৩ শতাংশ, গত বছর যার পরিমাণ ছিল ৩.৫৪ শতাংশ।

করোনার কারণে এইসএসসির পরীক্ষা নেয়া সম্ভব না হওয়ায় এবার অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের ভিত্তিতে এই ফল নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়।

তবে কোনো শিক্ষার্থী যদি এই ফলে সন্তুষ্ট না থাকে, তাহলে সে চাইলে ফলাফল পর্যালোচনা বা রিভিউ করার সুযোগ পাবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ফলাফলে কারো আপত্তি থাকলে শিক্ষার্থীরা তা রিভিউ করতে পারবেন। ফলাফল প্রকাশের পর রিভিউয়ের পদ্ধতি জানিয়ে নোটিস দেওয়া হবে। ফলে অসন্তুষ্ট হলে আবেদনের সুযোগ দেওয়া হবে।’

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২০২০ সালের ১ এপ্রিল থেকে।

Advertisement
Share.

Leave A Reply