fbpx

এইচএসসি পরীক্ষার্থীরা যেভাবে ফরম পূরণ ও ফি জমা দেবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের ফরম পূরণ ও পরীক্ষার ফি-সংক্রান্ত কার্যক্রম শুরু হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে অনলাইনে শিক্ষার্থীদের ১২ থেকে ২৫ আগস্টের মধ্যে ফরম পূরণ করতে হবে।  আর ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার্থীকে ফি জমা দিতে হবে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। কোনো অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে প্রতিষ্ঠানে সশরীর আসতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করতে পারে।

ফরম পূরণ ফি  ও পদ্ধতি 

২০২১ সালে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার্থীদের প্রথমে অনলাইনে ফরম পূরণ করতে হবে। পরে ফি জমা দিতে হবে।

এবার বিজ্ঞান শাখার জন্য ৮০০ টাকা ও কেন্দ্র ফি-বিজ্ঞান (ব্যবহারিক ফি সহ) ৩৬০ টাকাসহ মোট ১১৬০ টাকা, মানবিক শাখার জন্য ৭৭০ টাকা ও কেন্দ্র ফি ৩০০ টাকাসহ মোট ১০৭০ টাকা এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ৭৭০ টাকা ও কেন্দ্র ফি-৩০০ টাকাসহ মোট ১০৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এবং রেজিস্ট্রেশন নবায়ন ফি (প্রযোজ্য)-১০০ টাকা নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

সব প্রতিষ্ঠানকে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEMS/Eff এ ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে Probable List–এ যেতে হবে এবং তালিকা Print করে হার্ড কপিতে লাল কালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে। প্রতিষ্ঠানের বকেয়া পাওনা (পাওনা না থাকলে ‘০’) লিখতে হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী বা তার অভিভাবকের সচল মোবাইল নম্বর নিশ্চিত হয়ে সঠিকভাবে লিখতে হবে। বকেয়া প্রদান, মোবাইল নম্বর সংগ্রহ বা অন্য কোনো কারণে স্বাস্থ্যবিধি মানার স্বার্থে পরীক্ষার্থী বা তার অভিভাবককে সশরীর প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না। প্রয়োজনে EIIN ও Password দিয়ে পুনরায় Login করে ওই হার্ড কপি (মুদ্রণকৃত Probable List) তে টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য কম্পিউটারে প্রদর্শনকৃত Probable List এর সঙ্গে মিলিয়ে পরীক্ষার্থী নির্বাচন করতে হবে।

ফরম পূরণ প্যানেল সংশ্লিষ্ট পরীক্ষার্থীর প্রতিষ্ঠানের মোট বকেয়া পাওনা এন্ট্রি করতে হবে (বকেয়া পাওনা না থাকলে ‘০’ টাকা এন্ট্রি করতে হবে) এবং পরীক্ষার্থী বা অভিভাবকের সচল মোবাইল নম্বর সঠিকভাবে এন্ট্রি করতে হবে।

এবছর কোনো নির্বাচনী পরীক্ষা হবে না এবং এ–সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না বলেও নির্দেশনা দিয়েছে বোর্ড। বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবে। কোনো পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন ছাড়া কোনো বিষয় বা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে ওই বিষয়ের পরীক্ষা কোনো রূপ যোগাযোগ ছাড়াই বাতিল করা হবে।

নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সব ধরনের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ছাড়া পরীক্ষার্থীও ফলাফল প্রকাশের সুযোগ নেই। আর বোর্ড ফি ও কেন্দ্র ফি প্রদর্শন করাই থাকবে। ফলে বোর্ড ফি এন্ট্রি করার প্রয়োজন নেই।

চলতি বছর পরীক্ষার্থী বা তার অভিভাবক সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ সোনালী ই-সেবার মাধ্যম হিসেবে নগদ, বিকাশ, রকেট, ইউপে, সোনালী ই-ওয়ালেট ইত্যাদির মাধ্যমে ফি পরিশোধ করতে পারতবে। এছাড়া এই সম্পর্কিত বিস্তারিত বিবরণ ও নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে থাকবে।

Advertisement
Share.

Leave A Reply