fbpx

একাদশে ভর্তিতে দ্বিতীয় ধাপের আবেদন শুরু আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একাদশ শ্রেণিতে (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) ভর্তির জন্য আবেদন করার দ্বিতীয় ধাপ শুরু হচ্ছে আজ মঙ্গলবার। প্রথম ধাপে আবেদন করেও কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে (কলেজ-মাদ্রাসা) ভর্তির সুযোগ পায়নি ৪৫ হাজার ১৬১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। এবার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৩ লাখ ৬ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী।

প্রথমধাপে কোনো না কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেয়েছে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী। এ অবস্থায় প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেনি, তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবে। একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন আজ (১২ সেপ্টেম্বর) থেকে করতে পারবে শিক্ষার্থীরা।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, যেসব শিক্ষার্থী প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেনি, তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবে। একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন ১২ থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্য করতে পারবে শিক্ষার্থীরা।

দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। এ ধাপে ১৭ ও ১৮ সেপ্টেম্বর প্রাথমিক নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন শেষে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে।

প্রথম ধাপের আবেদনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের পছন্দক্রম দিয়ে আবেদনের সুযোগ ছিল। দ্বিতীয় ও তৃতীয় ধাপেও এই সুযোগ থাকছে। তৃতীয় ধাপের আবেদন শেষে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম চলবে। একাদশে ক্লাস শুরু হওয়ার কথা আগামী ৮ অক্টোবর থেকে।

উল্লেখ্য, গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল।

Advertisement
Share.

Leave A Reply