fbpx

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ফল প্রকাশ করা হয়েছে ২৯ জানুয়ারি শনিবার।http://xiclassadmission.gov.bd এ ঠিকানায় ফল পাওয়া যাচ্ছে। ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাচ্ছে।

প্রথম পর্যায়ে ১৪ লাখ ৫৭ হাজার ২২৬ শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। মোট আবেদন করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১৪১ জন। প্রথম দফায় যারা নির্বাচিত হয়নি, তারা আরও দুই দফায় আবেদন করার সুযোগ পাবে।

গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। এরপর ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হয় (পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তনকারীদের জন্য পরও সুযোগ ছিল)। এবারও অনলাইনে ভর্তির কাজটি হচ্ছে।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে একজন শিক্ষার্থী কোন কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে, সেটি ঠিক করা হয়েছে। শিক্ষার্থীর যোগ্যতা ও আবেদনে দেওয়া তাদের পছন্দক্রমের ভিত্তিতে ভর্তির জন্য কলেজ নির্বাচন করা হয়েছে।

এখন নির্বাচিত শিক্ষার্থীদের ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি রাত আটটার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফির ২২৮ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চয়ন করতে হবে। পরে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে আর ভর্তির নিশ্চয়ন করতে হবে না, অর্থাৎ আর রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।

নির্বাচিতদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির কাজটি হবে ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ভর্তির কাজ শেষে আগামী ২ মার্চ একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

Advertisement
Share.

Leave A Reply