fbpx

একাধিক সিমযুক্ত মোবাইল নিবন্ধন করবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১ অক্টোবর থেকে দেশে অবৈধভাবে আমদানি করা মোবাইল ফোন আর চলবে না বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ফলে গ্রাহকদের মনে অনেক প্রশ্ন জন্ম নিয়েছে। অনেকে মনে করছেন, তাদের ব্যবহৃত ডিভাইসটি চলবে নাকি চলবে না। তাই তাদের কথা মাথায় রেখে এমন কিছু প্রশ্নের উত্তর দিয়েছে বিটিআরসি।

১। কোনো গ্রাহক যদি অবৈধ সেট কিনেই ফেলে এবং তা যদি বন্ধ হয়ে যায়, তাহলে কি করণীয়?  

উত্তর: মোবাইল ক্রয়ের পূর্বে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নম্বর লিখে ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যেম যাচাই করে নিতে হবে। ১ অক্টোবর হতে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত অবৈধ হ্যান্ডসেট ব্যবহারযোগ্য হবে না।

২। যদি কারো হ্যান্ডসেট হারিয়ে যায়, তাহলে করণীয় বা এই প্রযুক্তি এতে কি কাজে লাগবে?

উত্তর: চুরি অথবা হারিয়ে যাওয়া হ্যান্ডসেটসমূহের জন্য NEIR সিস্টেমের মাধ্যমে Lost/Stolen এর রিপোর্ট করার এবং তৎপ্রেক্ষিত Blocklist/ Blacklist করার সুবিধা প্রদান করা হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, পরবর্তীতে এ সুবিধাটি চালু করা হবে।

৩। যে সকল সেট ইতোমধ্যে ডাটাবেজ এ এসেছে। এদের মধ্যে কত সেট অবৈধ? এদের ব্যাপারে সরকারের কি সিদ্ধান্ত? 

উত্তর: গ্রাহক স্বার্থ বিবেচনায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নেটওয়ার্কে সচল সকল মোবাইল বৈধ হিসেবে বিবেচনায় নিয়ে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন করা হচ্ছে। ০১ অক্টোবর হতে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন  করা হবে।

৪। যাদের ইন্টারনেট সংযোগ নেই, তাদের নিবন্ধন প্রক্রিয়া কিভাবে হবে?

উত্তর: দেশের জনসাধারণ সিটিজেন পোর্টাল এর মাধ্যমে দেশের যে কোন প্রান্ত থেকে NEIR সিস্টেম এর সেবা গ্রহণ করতে পারবে। তবে যে সকল মোবাইল গ্রাহকের ইন্টারনেট সংযোগ নেই, তারা সংশ্লিষ্ট  অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টার থেকে NEIR এর সেবা গ্রহণ করতে পারবে।

৫। মাল্টি সিম এর মোবাইলে নিবন্ধন প্রক্রিয়া কি হবে?  

উত্তর: IMEI নম্বর অনুযায়ী প্রতিটি স্লটে ব্যবহৃত সিমের বিপরীতে স্লটের ব্যবহার অনুযায়ী আলাদাভাবে রেজিস্ট্রেশন করা হবে। বর্তমানে, একসাথে সর্বোচ্চ একটি IMEI নম্বরের জন্য রেজিষ্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। তাই একাধিক IMEI নম্বর সম্বলিত হ্যান্ডসেটের প্রতিটি IMEI নিবন্ধনের জন্য neir.btrc.gov.bd লিংকের মাধ্যমে একই ডকুমেন্ট সেট দিয়ে পৃথক পৃথক আবেদন করতে হবে। তবে, একইসাথে একাধিক আইএমইআই নিবন্ধন করার সুবিধা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে এবং অচিরেই তা করা হবে।

বর্তমানে মোবাইল অপারেটরদের কাছ থেকে প্রাপ্ত IMEI এর সংখ্যা ৪৪.৫৩ কোটি, যা ইতোমধ্যে স্বয়ংক্রিয়ভাবে NEIR সিস্টেমে নিবন্ধন করা হয়েছে। সে হিসেবে বর্তমানে আনুমানিক ২২.২৬ কোটি মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে রয়েছে। আর নিবন্ধিত স্মার্টফোনের সংখ্যাও সেই অনুপাতে ৪৪.৫৩ কোটি।

Advertisement
Share.

Leave A Reply