fbpx

এক মলাটে হার না মানা মানুষের ৫০ গল্প

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা লিট ফেস্টের তৃতীয় দিনে “অলওয়েজ আ ওয়ে: ফিফটি স্টোরিজ অফ কারেজ অ্যান্ড হোপ” নামে একটি বই প্রকাশ করা হয়েছে। ব্র্যাকের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংস্থাটির অংশীদারদের মধ্য থেকে হার না মানা ৫০ জন মানুষের জীবনের সাহস ও আশা জাগানিয়া ৫০টি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে বইটি।

শনিবার (৭ই জানুয়ারি) দুপুরে একটি পারফরমেন্সের মাধ্যমে ঢাকা লিট ফেস্টিভালে বইটির মোড়ক উন্মোচন করা হয়। নায়লা আজাদ নূপুরের রচনা ও নির্দেশনায় এই পারফরমেন্সটি পরিবেশন করে ’যাত্রিক’।

পারফরমেন্সের পর এই ৫০টি গল্পের কয়েকজন চরিত্র উঠে আসেন মঞ্চে। নিজ জীবনের গল্প নিয়ে কথা বলেন তারা।

এ বইতে এমন ৫০ জন মানুষের গল্প হাজির করা হয়েছে যারা জীবনের চরম বন্ধুর পথ পার হয়ে এসেছেন। যাই ঘটুক না কেন, যত কঠিন পরিস্থিতিই হোক না কেন, পথ তারা ঠিকই খুঁজে নিয়েছেন। তাদের উপাখ্যান ব্র্যাকের মৌলিক প্রতীতিকেই যেন প্রকাশ করে – জন্ম মানুষের ভাগ্যনিয়ন্তা হতে পারে না।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদ বলেছিলেন, ‘মানুষ যখন একবার উপলব্ধি করে নিজের জীবনকে তারা বদলে দিতে পারবে, তাদের মধ্যে সম্ভাবনার এক নতুন বাতি জ্বলে ওঠে। বিশ্বজুড়ে এক কোটিরও বেশি মানুষ আমাদের অংশীদার। সীমাহীন সাহস আর অসীম সম্ভাবনার অধিকারী তারা প্রত্যেকে। এই উপাখ্যান আমাদের সকলের শোনার, শেখার ও নিজের জীবন বদলে দেওয়ার অনুপ্রেরণা যোগাবে- এটাই প্রত্যাশা।’

Advertisement
Share.

Leave A Reply